আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ সেপ্টেম্বর ২০১৫, শনিবার |

kidarkar

মক্কায় ক্রেন পড়ে নিহত ১০৭, আহত প্রায় আড়াইশ (ভিডিও)

crane largeশেয়ারবাজার ডেস্ক: মুসলমানদের অন্যতম পবিত্র স্থান মক্কার মসজিদুল হারামে শুক্রবার ক্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১০৭ হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে প্রায় আড়াইশ। নিহতদের মধ্যে কোন বিদেশি রয়েছে কীনা তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। তবে আহতদের মধ্যে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও মালয়েশিয়ার নাগরিক রয়েছে বলে জানা গেছে। স্থানীয় সংবাদ মাধ্যম আরব নিউজ জানিয়েছে।

শুক্রবার মসজিদের নির্মাণ কাজে ব্যবহৃত একটি বড় ক্রেন মসজিদের ছাদে ভেঙ্গে পরলে এ দুর্ঘটনাটি ঘটে। সৌদি আরবের বেসামরিক প্রতিরক্ষা বিভাগের প্রধান জানিয়েছেন, প্রচণ্ড বাতাস ও ঝড়-বৃষ্টির কারণে ক্রেনটি পড়ে যায়। এ সময় মসজিদুল হারামে বহু মুসল্লি মাগরিবের নামাজ আদায় করছিলেন। ফলে হতাহতের সংখ্যা এত বেশি হয়েছে।

দুর্ঘটনার কারণ খুঁজে বের করতে দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল। তিনি শুক্রবার রাতেই ঘটনাস্থল প্রদর্শন করেছেন বলে জানা গেছে।

Craneমক্কার মসজিদুল হারামে ক্রেন ভেঙে পড়ার ঘটনায় অন্তত ৪০ জন বাংলাদেশী আহত হয়েছেন বলে জানিয়েছেন জেদ্দার বাংলাদেশি কনসুলেট। তবে কনসুলেটের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, আহতরা হজযাত্রী না সাধারণ শ্রমিক সে বিষয়ে এখনো তারা নিশ্চিত হতে পারেননি। শুক্রবারের ওই দুর্ঘটনায় পাকিস্তানের ১৪, ভারতের নয় এবং  মালয়েশিয়ার ছয় জন আহত হয়েছে বলে জানা গেছে।

সৌদিতে এমন এক সময় এ দুর্ঘটনাটি ঘটলো যখন মক্কা শহরে বাৎসরিক হজ্জের প্রস্তুতি চলছে। চলতি মাসেই পবিত্র হজ্জ পালনের জন্য লক্ষ লক্ষ মানুষ বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে সৌদি আরবের এই শহরে আসবেন।

মসজিদুল হারামে নামাজিদের সংখ্যা প্রতি বছর বৃদ্ধি পাওয়ায় গত বছর সৌদি কর্তৃপক্ষ মসজিদ সম্প্রসারণের কাজ শুরু করে। শুক্রবার যে ক্রেনটি মসজিদের ছাদ ভেঙ্গে পরে সেটা সম্প্রসারণের কাজে ব্যবহার করা হচ্ছিল।

https://www.youtube.com/watch?v=SqxwoQLpC0A

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.