আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ সেপ্টেম্বর ২০১৫, শনিবার |

kidarkar

মামলা নিষ্পত্তির তথ্য এখন মোবাইলে

sinhaশেয়ারবাজার ডেস্ক: ঢাকার তিনটি আদালতের দৈনন্দিন কার্যতালিকা ও মামলা নিষ্পত্তির তথ্য এখন থেকে মোবাইলে জানা যাবে। এ সংক্রান্ত মোবাইল অ্যাপসের উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা)।

আদালতগুলো হচ্ছে- ঢাকা জেলা ও দায়রা জজ আদালত, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালত।

শনিবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচার বিভাগীয় সেমিনারে এ মোবাইল অ্যাপসের উদ্বোধন করেন প্রধান বিচারপতি।

এর আগে সকালে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে ‘বিচারিক কার্যক্রমের সমন্বয়, সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি।

বক্তব্যে প্রধান বিচারপতি বলেন, মামলাজটের পেছনে শুধু আইনজীবী বা বিচারকরাই দায়ী নয়। জনবল সংকট ও অবকাঠামোগত উন্নয়নের অভাবও এজন্য দায়ী।

তিনি বলেন, নির্বাহী বিভাগ আইন প্রবর্তন করে। কিন্তু পর্যাপ্ত জনবল ও অবকাঠামো সৃষ্টি করে না। যেমন অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন এমন একটি আইন। এ আইনের অধীনে অনেক মামলা আছে, কিন্তু জনবল নেই।

প্রধান বিচারপতি মামলাজটের পেছনে আইনজীবীদের মুলতবির আবেদনকেও দায়ী করেন। তিনি বিচারকদের উদ্দেশ্যে বলেন, অনেক আইনজীবী মামলার কার্যক্রমের ওপর মুলতবি চান। যারা বারবার মুলতবির আবেদন নিয়ে আসেন, তাদের মামলার মুলতবি দেবেন না। আর আইনজীবীদের বলবো, আপনারা জেলা জজদের সহযোগিতা করবেন। দুপুর তিনটার পরও আদালতের কার্যক্রমে অংশ নেবেন।

আদালতের বেহালদশার বর্ণনা দিতে গিয়ে সুরেন্দ্র কুমার সিনহা বলেন, আমাদের দেশে প্রায়ই বিদ্যুৎ সমস্যা থাকে। অনেক আদালতে দেখেছি, বিচার কাজ হয়, যা চলার সময় বিদ্যুৎ চলে যায়। এ সময় বিচারকরা ছোট একটি ফ্যান চালিয়ে গরম থেকে পরিত্রাণ পান। কিন্তু আইনজীবীদের অনেক কষ্ট কোনোভাবে সহ্য করার মতো নয়।

কালো গাউন ছেড়ে দেওয়ার সময় এসেছে বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, আমাদের এখানে সব সময় কালো গাউন পরে থাকতে হয়। এ নিয়ম ইংল্যাণ্ড থেকে এলেও অনেক জায়গায় গাউন পরার প্রথা উঠে গেছে। এ নিয়ে আইনজীবী ও বার কাউন্সিলের সোচ্চার হওয়ার সময় এসেছে।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.