আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ সেপ্টেম্বর ২০১৫, শনিবার |

kidarkar

সর্বাধিক ধনী লোক বাস করে যেসব শহরে!

Paris view with Sena and Tour Eiffel.

Paris view with Sena and Tour Eiffel.

শেয়ারবাজার ডেস্ক: মাটি, বাতাস আর পানি মিলিয়েই আমাদের এই পৃথিবী। কিন্তু বিশাল এই ভূখণ্ডে রয়েছে আরও বিশাল সম্পদের সমাহার যার সন্ধান আজ মানুষ তার চেষ্টা আর পরিশ্রমের মাধ্যমে পেয়েছে। আদিম মানুষ আগে পৃথিবী সম্পর্কে তেমন কিছুই জানতোনা। কিন্তু কিন্তু ক্রমে ক্রমেই বিজ্ঞানের অসাধারণ আবির্ভাবের ফলে পৃথিবীর চেহারাটাই যেন বদলে গিয়েছে। আদিম মানুষ আস্তে আস্তে সৃজনশীল হয়ে পড়ে। তারা আস্তে আস্তে বুঝতে শিখে যে কিভাবে পৃথিবীটাকে বদলানো যায়। এবং তাদের এই সুষ্ঠু চিন্তাধারার মাধ্যমেই মানুষ সফলতার মুখ দেখেছে। গোটা পৃথিবী এখন কয়েকটা মহাদেশে, কয়েকটা দেশে পরিণত হয়েছে। বিভিন্ন দেশে বিভিন্ন রকমের মানুষ রয়েছে, কিন্তু সব দেশের সম্পদের পরিমাণও এক নয়। ঠিক সেই অনুযায়ী সব দেশে সমপরিমাণ ধনী থাকেনা। তবে পৃথিবীর যে সমস্ত দেশের নাগরিক কঠোর পরিশ্রম আর অধ্যাবসায়ের মধ্যে ছিলেন, কেবল সেই দেশ গুলোই আজ পৃথিবীতে আলোর মুখ দেখছে। নিচে সর্বাধিক ধনী লোক বাস করে যেসব শহরে সেগুলো সম্পর্কে তুলে ধরা হলঃ

১. লন্ডন : যুক্তরাজ্যের রাজধানী এবং পৃথিবীর অন্যতম বৃহত্তম শহর। এটি ইংল্যান্ডের টেম্‌স্‌ নদীর তীরে অবস্থিত। প্রায় ৭০ লক্ষ লকের বসতি এই লন্ডন সপ্তদশ শতক থেকেই ইউরোপে তার প্রথম স্থান বজায় রেখে আসছে। কারণ তখন বিশ্বের উল্লেখযোগ্য সকল স্থানই ছিল ব্রিটিশ রাজত্বের অধীন আর লন্ডন ছিল সেই রাজত্বের রাজকীয় ও অর্থনৈতিক কেন্দ্র।

২. সিঙ্গাপুর : সিঙ্গাপুর একটি ক্ষুদ্র ও ব্যাপকভাবে নগরায়িত দ্বীপরাষ্ট্র। এটি দক্ষিণ-পূর্ব এশিয়াতে মালয় উপদ্বীপের দক্ষিণতম প্রান্তে, মালয়েশিয়া ওইন্দোনেশিয়ার মাঝখানে অবস্থিত। সিঙ্গাপুরের স্থলভূমির মোট আয়তন ৬৯৯ বর্গকিলোমিটার। এর তটরেখার দৈর্ঘ্য ১৯৩ কিলোমিটার। এটি মালয়েশিয়া থেকে জোহর প্রণালী এবং ইন্দোনেশিয়া থেকে সিঙ্গাপুর প্রণালী দ্বারা বিচ্ছিন্ন।

৩। নিউ ইয়র্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহর। শহরটি নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের অন্তর্ভুক্ত এবং এক সময় এই রাজ্যের রাজধানী ছিল। এমনকি এই শহরটি এক সময় সমগ্র যুক্তরাষ্ট্রের রাজধানী ছিল। একে শুধু নিউ ইয়র্ক নামেও ডাকা হয়ে থাকে। বর্তমান বিশ্বে নিউ ইয়র্ক সিটি অন্যতম প্রধান বাণিজ্যিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষা কেন্দ্র। বিশ্বব্যাপী এর রাজনীতি, মিডিয়া, বিনোদন, ফ্যাশনের প্রভাব বিশেষ উল্লেখযোগ্য।

৪। টোকিও : জাপানের রাজধানী, হোনশু দ্বীপের পূর্বে অবস্হিত। মেইজি পুনরুদ্ধার পর থেকে টোকিও শহর জাপানের সর্বত্র রাজধানী হিসেবে আখ্যায়িত হয়, এছাড়া অর্থনীতি, রাজনীতি, সংস্কৃতি, বাণিজ্যকেন্দ্র ইত্যাদিতে পরিণত হয়।

৫. ওসাকা : ওসাকা জাপানের একটি প্রধান নগর, হোনশু দ্বীপের পশ্চিমে অবস্হিত এবং ওসাকা উপসাগরের সঙ্গে সম্মুখীন, প্রাচীনকালে ছিল কিয়োটোর বহির্বন্দর। কিয়োটো, কোবে নগর যথাক্রমে কেইহানশিন হিসেবে পরিচিত। পশ্চিম জাপান, কিনকি অঞ্চল, কেইহানশিন, এবং ওসাকার প্রশাসন, শিল্প,সংস্কৃতি, যোগাযোগ কেন্দ্র ওসাকা প্রিফেকচারের অধীনে অন্তর্ভুক্ত। এখানে দিবাভাগে লোকসংখ্যা সারাদেশের মধ্যে দ্বিতীয় এবং নৈশভাগে লোকসংখ্যা সারাদেশের মধ্যে তৃতীয়।

৬। হং কং : গণচীনের দুইটি বিশেষ প্রশাসনিক অঞ্চলের একটি। অপর অঞ্চলটি হল মাকাও। ২৬০ টিরও বেশি বিচ্ছিন্ন দ্বীপ নিয়ে গঠিত এই অঞ্চলটি পার্ল রিভার ডেল্টার পূর্ব দিকে অবস্থিত। এর উত্তরে চীনের কুয়াংতুং প্রদেশ এবং পূর্ব, পশ্চিম আর দক্ষিণে দক্ষিণ চীন সাগর অবস্থিত। হংকংয়ের অর্থনীতি অনেক শক্তিশালী ।

৭. প্যারিস : ফ্রান্সের রাজধানী। শহরটি উত্তর ফ্রান্সে ইল-দ্য-ফ্রঁস অঞ্চলের প্রাণকেন্দ্রে সেন নদীর তীরে অবস্থিত। প্রশাসনিক সীমানার ভেতরে প্যারিসের প্রাক্কলিত জনসংখ্যা ২,২১১,১৯৭। প্রশাসনিক সীমানা ছাড়িয়ে প্যারিসকে কেন্দ্র করে অবিচ্ছিন্নভাবে একটি সু-বৃহৎ নগর এলাকা গড়ে উঠেছে, যা প্যারিস “নগর এলাকা” নামে পরিচিত; এই নগর এলাকায় প্রায় এক কোটি লোকের বসবাস।। এই নগর এলাকা ও তার আশেপাশের প্যারিস-কেন্দ্রিক উপ-শহরগুলি মিলে প্যারিস এয়ার উ্যর্বেন বা প্যারিস মেট্রোপলিটান এলাকা গঠন করেছে, যার জনসংখ্যা ১ কোটি ২০ লক্ষ। ইউরোপের এ জাতীয় মেট্রোপলিটান এলাকাগুলির মধ্যে এটি অন্যতম বৃহৎ একটি এলাকা।। দুই হাজার বছরেরও বেশি ঐতিহ্যের অধিকারী এই নগরী বিশ্বের অন্যতম বাণিজ্যিক ও সাংস্কৃতিক কেন্দ্র।

৮. জুরিখ : ইউরোপীয় রাষ্ট্র সুইজারল্যান্ডের একটি শহর এবং সেখানকার জুরিখ ক্যান্টনের রাজধানী। এটি জুরিখ হ্রদের উত্তর-পশ্চিম প্রান্তে সুইজারল্যান্ডের উত্তর-কেন্দ্রে অবস্থিত। মিউনিসিপ্যালে আনুমানিক ৩৯০,০০০ জন বাস করে। এবঙ্গি জুরিখ মেট্রোপলিটন এলাকায় জনসঙ্গিখ্যা ১.৮৩ মিলিয়ন। জুরিখ রেল সড়ক ও আকাশপথের কেন্দ্রবিন্দু। জুরিখ রেলস্টেশন এবঙ্গি বিমানবন্দর দেশের ব্যস্ত এবঙ্গি বৃহৎ শহর।

৯. ফ্রাঙ্কফার্ট : জার্মান উপকূলে অবস্থিত একটি দেশ। ইহা জার্মানের ৫ম তম একটি বিরাট দেশ।

১০. বেইজিং : অনেক সময় পেকিং নামে ডাকা হয়, গণচীনের রাজধানী এবং বিশ্বের সবচেয়ে ঘনবসতির শহরের একটি। ২০১০ সালে এর জনসংখ্যা ছিল ১৯,৬১২,৩৬৮ জন। এই শহরটি চীনের উত্তর দিকে অবস্থিত এবং নগরের প্রশাসনিক ব্যবস্থা জাতীয় সরকার কর্তৃক সরাসরি পরিচালিত। যার মধ্য ১৪টি শহর ও উপশহর এবং ২টি গ্রামীন এলাকা রয়েছে। বেইজিং পৌরসভা  প্রদেশ দ্বারা পরিবেষ্টিত শুধুমাত্র দক্ষিণ-পূর্ব দিকে প্রতিবেশী তিয়ানজিনের অবস্থান।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.