আজ: সোমবার, ০২ অগাস্ট ২০২১ইং, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ জানুয়ারী ২০১৫, শনিবার |



kidarkar

দেশে অতি-দারিদ্র্যের হার ১০.৬৪ শতাংশ

দরিদ্র্যশেয়ারবাজার রিপোর্ট : দেশে অতি-দারিদ্র্যের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমছে। ২০০৫ সালে দারিদ্র্যের হার ছিল ৪০ শতাংশ, ২০১৪ সালে যা ২৪.৪৭ শতাংশে নেমে এসেছে। একই সময়ে অতি-দারিদ্র্যের হার ২৪.২ শতাংশ থেকে ১০.৬৪ শতাংশে নেমে এসেছে।

২০০১ সাল থেকে ২০০৬ পর্যন্ত ৫ বছরের সঙ্গে পরবর্তী ৫ বছরের তুলনামূলক এক মূল্যায়ন প্রতিবেদনে এ সব তথ্য তুলে ধরেছে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। প্রতিবেদনে বর্তমান সরকারের অধীনে এ সাফল্য অর্জন হয়েছে বলে দাবি করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯২ সালের পর থেকে বর্তমান সময় পর্যন্ত বাংলাদেশে মোট যত মানুষ দারিদ্র্যমুক্ত হয়েছে তার ৪৫ ভাগই হয়েছে গত ৫ বছরে।
২০০৯ থেকে ২০১৪ মেয়াদকালে গড়ে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ১৪ শতাংশ। অপরদিকে তার আগের ৫ বছরে প্রবৃদ্ধির গড় হার ছিল ৫ দশমিক ৪০ শতাংশ।

এতে বলা হয়, অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। ২০০৫-০৬ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ৫৪৩ মার্কিন ডলার, যা ২০১৩-১৪ অর্থবছরে দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়ে হয়েছে ১ হাজার ১৯০ মার্কিন ডলার। ক্রয় ক্ষমতার সমতার ভিত্তিতে ২০০৫-০৬ অর্থবছরে মাথাপিছু আয়ের পরিমাণ ছিল ১ হাজার ৯৮০ মার্কিন ডলার, যা ২০১৩-১৪ অর্থবছরে দাঁড়িয়েছে ৩ হাজার ৬৬৮ মার্কিন ডলারে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৫-০৬ অর্থবছরের তুলনায় ২০১৩-১৪ অর্থবছরে মোট রাজস্ব ও কর রাজস্ব তিনগুণের অধিক বেড়েছে। নতুন ভিত্তিবছর অনুযায়ী মোট রাজস্ব আয় জিডিপির ৮ দশমিক ৮ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৫ শতাংশে।

প্রতিবেদনের সঞ্চয় ও বিনিয়োগ অংশে বলা হয়েছে, জাতীয় সঞ্চয় ২০০৫-০৬ অর্থবছরে জিডিপির ২৭ দশমিক ৮ শতাংশ থেকে বেড়ে ২০১৩-১৪ অর্থবছরে দাঁড়িয়েছে ৩০ দশমিক ৫ শতাংশে। অপরদিকে বিনিয়োগ ২০০৫-০৬ অর্থবছরে জিডিপির ২৬ দশমিক ১৪ শতাংশ থেকে বেড়ে ২০১৩-১৪ অর্থবছরে হয়েছে ২৮ দশমিক ৬৯ শতাংশে।

সরকারের দক্ষ আর্থিক ও রাজস্ব খাত ব্যবস্থাপনা এবং নিয়মিত ও কার্যকর তদারকির মাধ্যমে গত ৫ বছরে গড় প্রবৃদ্ধি ৬ দশমিক ১৪ শতাংশ হলেও মূল্যস্ফীতি ৭ দশমিক ৪ শতাংশের মধে সীমাবদ্ধ রাখা সম্ভব হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.