জিডিপি প্রবৃদ্ধি নিয়ে সংশয়

muhitশেয়ারবাজার রিপোর্ট : বিএনপিসহ বিরোধী জোটের চলমান অবরোধসহ সহিংস কর্মসূচির কারণে জিডিপি প্রবৃদ্ধির নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেছেন, “এবার আশা করেছিলাম জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ হবে। তবে এই মুহূর্তে এটা বাস্তবায়নে যথেষ্ট সন্দেহ রয়েছে। এর একমাত্র কারণ খালেদা জিয়া।”

শুক্রবার দুপুরে সিলেটে মদন মোহন কলেজের এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

এর আগে বৃহস্পতিবার চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করার সময় প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়ে সংশয়ের কথা জানান কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

২০১৪-১৫ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদের মুদ্রানীতিতে ৬ দশমিক ৫ শতাংশ থেকে ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধির প্রক্ষেপণ করে বাংলাদেশ ব্যাংক। বাজেটে পুরো অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৩ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন, “হরতাল এখন আর প্রতিবাদের ভাষা নয়। হরতাল হিংস্রতার ভাষা। আইন করে হরতাল বন্ধ করার বিষয়টি প্রায় ২০ বছর ধরে আলোচিত হচ্ছে।

“আইন করে হরতাল বন্ধ করা যথেষ্ট গুরুত্বপূর্ণ। আমি এর পূর্ণ সমর্থন করি। তার মানে এই নয় যে কালকে পরশু হরতালকে বেআইনি ঘোষণার সিদ্ধান্ত পাবেন। এটা জলদি পাবেন না।”

খালেদা জিয়া দেশের ‘উন্নয়নের পথে সবচেয়ে বড় বাধা’ মন্তব্য করে মুহিত বলেন, খালেদার অবরোধের উদ্যোগ সন্ত্রাসী উদ্যোগ ছাড়া কিছুই নয়। তার এ কর্মসূচির সঙ্গে কারো সমর্থন নেই।

এসময় সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, মদন মোহন কলেজের অধ্যক্ষ আবুল ফতেহ ফাত্তাহ ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

Top