বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের জন্য সমন্বিত উদ্যোগের আশ্বাষ

enclaveশেয়ারবাজারনিউজ রিপোর্ট: সদ্য বিলুপ্ত ছিটমহলের ৩৭১৮ বাসীন্দাদের জন্য দেশের বানিজ্যিক ব্যাংগুলোকে নিয়ে সমন্বিত উদ্যোগ নেয়ার আশ্বাষ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর পাশাপাশি বানিজ্যিক ব্যাংকগুলো কর্পোরেট স্যোসাল রেসপনসিবিলিটি (সিএসআর) থেকে এবং এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ভাগ্যবিড়ম্বিত এসব মানুষের জন্য সহায়তার হাত বাড়িয়ে দেয়ার পরিকল্পনা জানিয়েছেন।

কেন্দ্রিয় ব্যাংকের গভর্ণর ড.আতিউর রহমানের ছিটমহল পরিদর্শন সফর মাথায় রেখে সকল বানিজ্যিক ব্যাংকের সাথে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এসব কথা উঠে আসে। মত বিনিময় সভায় বিভিন্ন বানিজ্যিক ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আগামী ২৫ সেপ্টেম্বর রংপুরের দহলা-খাগড়াবাড়ির সদ্য বিলুপ্ত ছিটমহলে গভর্ণরের পরিদর্শনে যাবার কথা রয়েছে।

সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রিয় ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান। কেন্দ্রিয় ব্যাংকের জাহাঙ্গির আলম কনফারেন্স হলে এ সভা অনুষ্ঠিত হয়।

ছিটমহলের ভাগ্য বিড়ম্বিত অধিবাসীদের সহায়তা করার জন্য বানিজ্যিক ব্যাংকের প্রতিনিধিরা এসময়  সমন্বিত উদ্যোগ নেয়ার জন্য আবেদন জানান। ছিটমহলবাসীরা একন পর্যন্ত জাতীয় পরিচয়পত্র কিংবা ইউনিয়ন পরিষদের অধীনে আনুষ্ঠানিকভাবে না আসায় দালিলিক কার্যক্রম চালাতে কেন্দ্রিয় ব্যাংকের প্রতি নমনীয় হবার আবেদনও আসে ব্যাংকগুলোর প্রতিনিধিদের মধ্যে থেকে।

কেন্দ্রিয় ব্যাংকের পক্ষ থেকে ছিটমহলবাসীদের জন্য সকল ধরনের সহায়তা দেয়া আশ্বাষ দেন মাহফুজুর রহমান। তিনি বলেন, ‘কোনো ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বা ট্রেড লাইসেন্স সংক্রান্ত কাগজের জন্য যদি ঋণ কার্যক্রম ক্ষতিগ্রস্থ হয় তবে তা আমাদের কাছে জানালে আমরা সরকারের সাথে এ নিয়ে কথা বলব। আর যদি আপনাদের মধ্যে কেউ সে সব এলাকায় শাখা খুলতে চান সেক্ষেত্রে সেটাও কেন্দ্রিয় ব্যাংক নমনীয় দৃষ্টিতে দেখবে।’

সভায় রংপুর এলাকার তিনটি সাবেক ছিটমহলের ৭১৫ পরিবারের প্রায় পৌনে চার হাজার সদস্যদের জন্য প্রাথমিকভাবে এসব উদ্যো নেয়া হচ্ছে। ব্যাংক কর্মকর্তারা এলাকার সুবিধাবঞ্চিত শিশু এবং শিক্ষার্থীদের জন্য সাইকেল দেয়ার আশ্বাষ দেন। এছাড়া লাভজনকভাবে ব্যাংকিং করার জন্য এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যেমে সাধারন মানুষের কাছে পৌঁছানোর ওপর গুরুত্বারোপ করেন।

এছাড়াও, সিএসআর, এসএমই ঋণ এবং কৃষিঋণ শহজ শর্তে প্রদান করার কথা উঠে আসে। ১০ টাকার একাউন্ট খোলার ব্যাপারে সেসব এলাকার মানুষদের উদ্বুদ্ধ করার উদ্যেগ নেয়ার পরামর্শ আসে। আর বাংলাদেশ ব্যাংক এসব কার্যক্রমের পাশপাশি স্বাস্থ্য ও শিক্ষা খাতে সিএসআরের অর্থ ব্যয় করার আহ্বান জানায়।

শেয়ারবাজারনিউজ/ওহসি/আহাতু

আপনার মন্তব্য

Top