আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ সেপ্টেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

অবসর পেনশন চান ব্যবসায়ীরা

fbcciশেয়ারবাজার রিপোর্ট: সরকারি চাকরিজীবীদের মতো ব্যবসায়ীদেরও অবসর পেনশন ভাতা দেওয়ার দাবি জানিয়েছেন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ।

একই সঙ্গে জেলা পর্যায়ে সর্বোচ্চ করদাতাকে সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব) দেওয়ারও দাবি জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে জাতীয় আয়কর দিবস ও সর্বোচ্চ এবং দীর্ঘমেয়াদী করদাতা সম্মাননা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি এ দাবি জানান।

মাতলুব আহমাদ বলেন, দেশের উন্নয়নে ব্যবসায়ীরা ভ্যাট-ট্যাক্স দিয়ে অবদান রাখেন। যারা সরকারি চাকরি করেন তারা অবসরে গেলে পেনশন ভাতা পান। লন্ডনসহ উন্নত দেশে ব্যবসায়ীরা একটি নির্দিষ্ট বয়সের পর ব্যবসা করেন না। তখন তার খরচ চালায় সরকার।

তিনি বলেন, ওই সব দেশে ব্যবসায়ীরা ব্যবসা করার সময় যে ট্যাক্স দিয়েছিলেন তা থেকে সরকার একটি পেনশন দেয়। বাংলাদেশেও যে সব ব্যবসায়ী বর্তমানে ভ্যাট-ট্যাক্স দিয়ে ব্যবসা করেন তারা অবসরে গেলে পেনশন দেওয়ার দাবি জানান এফবিসিসিআই সভাপতি।

জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরকে সারাদেশের ব্যবসায়ীদের জন্য আরও বেশি সম্মানের ব্যবস্থা করা দরকার। সেজন্য অন্তত জেলা পর্যায়ে একজন সর্বোচ্চ করদাতাকে সিআইপি কার্ড দেওয়ার অনুরোধ জানান মাতলুব আহমাদ।

তিনি আরও বলেন, বিগত এনবিআরের রূপ ছিল বাঘের মতো। তখন এনবিআর নাম শুনলে ব্যবসায়ীরা ভয় পেতেন। সেই এনবিআর আজ ব্যবসায়ীবান্ধব হচ্ছে। তার আগের অবস্থান থেকে সরে আসছে।

উদ্যোক্তাদের হয়রানি সম্পর্কে সভাপতি বলেন, আমাদের হয়রানি না করে যদি ভালো মতো সহযোগিতা করেন; তবে সব ব্যবসায়ী কর দেবেন।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্যে রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতীয় রাজস্ব বোর্ড সদস্য মো. আবদুর রাজ্জাক।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.