বিনিয়োগের গ্রীণ সিগনাল ৯ ব্যাংকে

Bank_শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংক কোম্পানির মধ্যে ৯টিতে বিনিয়োগের গ্রীণ সিগনাল দেখছেন বাজার সংশ্লিষ্টরা। ব্যাংক গুলো হলো: এবি ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইসলামী ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং উত্তরা ব্যাংক।

যে কোন কোম্পানির (প্রাইস আইর্নিং) পিই রেশিও যদি ৪০ এর ওপরে চলে যায় তাকে বিনিয়োগে বিপদজনক বলে মনে করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এতে বিনিয়োগকারী গুরুতর ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত কোন কোম্পনির সর্বশেষ প্রদত্ত ডিভিডেন্ড, ইপিএস এবং বর্তমান শেয়ার দর বিশ্লেষণের ফল এই পিই রেশিও। কোম্পানির এই তিনটি বিষয় যত ভাল এবং বিনিয়োগের অনুকূলে থাকে তার পিই রেশিও তত কম হয়। আর এর জন্যেই পিই রেশিও ৪০ এর ওপরে থাকা কোম্পানির শেয়ার ক্রয়ে মার্জিন লোনের ব্যাপারে বিধিনিষেধ আরোপ করেছে নিয়ন্ত্রক সংস্থা।

একদিকে আলোচ্য ৯টি ব্যাংকেরই পিই রেশিও বিপদ সীমার অনেক নীচে রয়েছে। অন্যদিকে সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদনের ভিত্তিতে করা পিই রেশিওর চেয়ে চলমান পিই রেশিও কম রয়েছে। দুই দিক থেকে পিই রেশিও বিনিয়োগের অনুকূলে থাকার এই পরিস্থিতি এটাই প্রমান করে যে গত নিরীক্ষিত সময়ের চেয়ে কোম্পানিগুলোর শেয়ার এখন আরো বিনিয়োগ বান্ধব।

বিনিয়োগ বান্ধব ৯টি ব্যাংকের মধ্যে এবি ব্যাংকের সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী পিই রেশিও ৭.৬২ এবং কারেন্ট পিই রেশিও ৭.৫৯। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে ১২.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। এবি ব্যাংকের বর্তমান শেয়ারদর ২১.৪০ টাকা।

সিটি ব্যাংকের সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী পিই রেশিও ৯.১৭ এবং কারেন্ট পিই রেশিও ৫.৫০। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে মোট ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে এর মধ্যে ১৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড। কোম্পানিটির বর্তমান শেয়ারদর ১৮.৯০ টাকা।

ডাচ বাংলা ব্যাংকের সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী পিই রেশিও ৯.২৪ এবং কারেন্ট পিই রেশিও ৯.১৩। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে ৪০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে যার পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড। কোম্পানিটির বর্তমান শেয়ারদর ১০২.৯০ টাকা।

ইস্টার্ন ব্যাংকের সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী পিই রেশিও ৭.৩৭ এবং কারেন্ট পিই রেশিও ৬.৩৫। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে, যার পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড। কোম্পানিটির বর্তমান শেয়ারদর ২৫.৬০ টাকা।

ইসলামী ব্যাংকের সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী পিই রেশিও ১১.১৮ এবং কারেন্ট পিই রেশিও ৬.৫২। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে, যার পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড। কোম্পানিটির বর্তমান শেয়ারদর ২৮.৪০ টাকা।

প্রাইম ব্যাংকের সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী পিই রেশিও ৮.৬২ এবং কারেন্ট পিই রেশিও ৪.৪৫। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে, যার পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড। কোম্পানিটির বর্তমান শেয়ারদর ১৮.৭০ টাকা।

শাহজালাল ইসলামী ব্যাংকের সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী পিই রেশিও ১১.১৮ এবং কারেন্ট পিই রেশিও ৭.৩১। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে ১০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে, যার পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড। কোম্পানিটির বর্তমান শেয়ারদর ১১.২০ টাকা।

ট্রাস্ট ব্যাংকের সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী পিই রেশিও ৬.৭৫ এবং কারেন্ট পিই রেশিও ৪.৮৪। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে, যার ৫ শতাংশ ক্যাশ এবং ১০ স্টক ডিভিডেন্ড। কোম্পানিটির বর্তমান শেয়ারদর ২০.৭০ টাকা।

এবং উত্তরা ব্যাংকের সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী পিই রেশিও ৬.০১ এবং কারেন্ট পিই রেশিও ৫.১৫। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে, যার পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড। কোম্পানিটির বর্তমান শেয়ারদর ২১.১০ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/রু/ও.শা

Related posts

আপনার মন্তব্য

২ Comments

*

*

Top