আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ সেপ্টেম্বর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

লেনদেন ছাড়ালো ৫০০ কোটি টাকা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে চলতি সপ্তাহে ৪ কার্যদিবস বাজারে সূচকের উত্থান বিরাজ করেছে।  বৃহস্পতিবার শুরুতে উত্থানে থাকলেও কিছুক্ষণ পর বিক্রয় চাপে ধীরে ধীরে পড়তে থাকে এবং শেষভাগে ক্রয় চাপে আবার বাড়ে সূচক। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে লেনদেন কিছুটা বেড়েছে। তবে আজ প্রায় এক মাস পর ডিএসইতে ৫০০ কোটি টাকার লেনদেন ছাড়িয়েছে।

ভাল মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির প্রতি বিনিয়োগকারীরা আগ্রহ বাড়ছে। বিশেষ করে ব্যাংক ও আর্থিক খাতসহ অন্য খাতের মৌলভিত্তি শেয়ারে প্রাতিষ্ঠানিকদের কোন সক্রিয় অংশ গ্রহণ লক্ষ্য করা যায়। তাই পুঁজিবাজারের স্থিতিশীলতা শক্তিশালী করতে হলে সকল প্রাতিষ্ঠানিকদের মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি প্রতি সক্রিয় ভুমিকা পালনের বিকল্প নেই বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৮৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৪৩ লাখ ৩৪ হাজার টাকা।

উল্লেধ্য, গত ২০ আগস্ট ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৯৬ কোটি ৯৬ লাখ ৮৮ হাজার টাকা লেনদেন হয়েছিলো।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৭৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৩৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪২৭ কোটি ৪১ লাখ ৫৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৭ কোটি ১ লাখ ৭৭ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯৯০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ৮৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৭ কোটি ১৮ লাখ ৮১ হাজার টাকা।

এর আগে বুধবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৩৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৮ কোটি ৫ লাখ ৬৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ১৩ লাখ ১৬ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.