আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ সেপ্টেম্বর ২০১৫, শনিবার |

kidarkar

সাপ্তাহিক বাজার: সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

indexশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের ৪ কার্যদিবসই বেড়েছে সূচক। এর ফলে সপ্তাহের ব্যবধানে সব ধরনের সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। তবে সপ্তাহশেষে কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ১.২৫ শতাংশ বা ৫৯.৩১ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ১.৬৩ শতাংশ বা ১৯.০১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক বেড়েছে ১.৮৫ শতাংশ বা ৩৩.৫৩ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১৫৪টির, দর অপরিবর্তিত রয়েছে ২৫টির এবং লেনদেন হয়নি ১ টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ২ হাজার ২৫৬ কোটি ৮১ লাখ ৭৬ হাজার ৪৮০ টাকা।

এর আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিলো ০.১২ শতাংশ বা ৫.৫৮ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছিলো ০.৮০ শতাংশ বা ৯.৪৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছিলো ০.৪৭ শতাংশ বা ৮.৮৫ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিলো ২ হাজার ২১৬ কোটি ৭০ লাখ ৯২ হাজার ৯৫৬ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে ১.৮১ শতাংশ বা ৪০ কোটি ১০ লাখ ৮৩ হাজার ৫১৫ টাকা।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৫৯ কোটি ৪০ লাখ ৫৪ হাজার ৭২৮টি।  আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৬৪ কোটি ৫৬ লাখ ৭৯ হাজার ১৮৯টি। সে হিসেবে ডিএসইতে গত সপ্তাহে শেয়ার লেনদেন কমেছে ৮ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৩৪৫ কোটি ১৫ লাখ ৮৫ হাজার ৯০৫ টাকা। আগের সপ্তাহ শেষে যা ছিলো ৩ লাখ ৩৩ হাজার ১৮৮ কোটি ১৬ লাখ ২১ হাজার ১৪৩ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন কমেছে ০.৯৫ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৯০.২৭ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২.৯১ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৬.০২ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ০.৮০ শতাংশ।

অন্যদিকে, সপ্তাহের ব্যবধানে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ১৯১.৩৯ পয়েন্ট বা ১.৩১ শতাংশ। আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৪৯ কোটি ৩২ লাখ ৮৬ হাজার ৮০০ টাকা।

সপ্তাহেজুড়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৭টির, দর কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.