আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ সেপ্টেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

দুই কোম্পানিকে জরিমানা

BSECশেয়ারবাজার রিপোর্ট:  সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত অ্যাপোলো ইষ্পাত ও ঢাকা ডায়িং এন্ড ম্যানুফ্যা্কচারিং কোম্পানিকে  আর্থিক জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার অনুষ্ঠিত কমিশনের ৫৫৪তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, অ্যাপোলো ইষ্পাত কমপ্লেক্স লিমিটেড প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত তহবিল থেকে পূর্বঘোষিত ইউটিলাইজেশন অব ফান্ডের অতিরিক্ত ৫৮ কোটি ১২ লাখ টাকা ব্যাংক ঋণ পরিশোধে ব্যবহার করেছে। যা উক্ত ইস্যুয়ার কোম্পানির দাখিলকৃত রিপোর্ট পরীক্ষার সময় উদঘাটিত হয়েছে। ইস্যুয়ার কোম্পানির উল্লেখিত কার্যকলাপ আইপিও অনুমোদনের সময় দ্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর সেকশন ২সিসি এর আওতায় প্রদত্ত কনসেন্ট লেটারের পার্ট বি’র শর্তের লঙ্ঘন। উক্ত সিকিউরিটিজ আইন ভঙ্গের জন্য কমিশন অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডের প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করেছে।

এদিকে ঢাকা ডায়িং তাদের ৩০ জুন ২০১৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক হিসাব বিবরণী বিএএস/আইএএস/-১৬ অনুযায়ী পুন:মূল্যায়িত সম্পদের (রিভেলুয়েশন অ্যাসেট) বিপরীতে অবচয় ধার্য না করে স্টেটমেন্ট অব কমপ্রেহেনসিভ ইনকাম প্রস্তুত করেছে-যা ইস্যুয়ার কোম্পানিটির নিরীক্ষকের রিপোর্টে কোয়ালিফাই অপশন হিসাবে উল্লেখ ছিল। বিষয়টি কমিশন পরীক্ষা করে দেখেছে যে, অবচয় ধার্য না করে স্টেটমেন্ট অব কমপ্রেহেনসেভি ইনকাম প্রস্তুত করা হয়েছে। এতে ইস্যুয়ার কোম্পানির ৩০ জুন ২০১৩ সমাপ্ত অর্থবছরের অবচয় খরচ ২ কোটি ৮৫ লাখ টাকা কম দেখানো হয়েছে। ফলশ্রুতিতে বর্ণিত বছরে ইস্যুয়ার কোম্পানির মুনাফা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) অতিমূল্যায়িত হওয়ায় বিনিয়োগকারীরা বিভ্রান্ত হয়। এছাড়া ডায়ি ডায়িং উল্লেখিত কার্যকলাপের মধ্য দিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২ (২) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর সেকশন ১৮ ধারার লঙ্ঘন। বর্ণিত সিকিউরিটিজ আইন ভঙ্গের জন্য ঢাকা ডায়িংয়ের প্রত্যেক পরিচালককে দুই লাখ টাকা করে জরিমানা করেছে বিএসইসি।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.