আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ সেপ্টেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

জরিমানার কবলে দুই সিকিউরিটিজ হাউজ

BSECশেয়ারবাজার ডেস্ক: সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে দুই সিকিউরিটিজ হাউজকে মোট ১৩ লাখ জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । হাউজ দুটি হলো: গ্লোবাল সিকিউরিটিজ লিমিটেড এবং আলফা সিকিউরিটিজ লিমিটেড।

মঙ্গলবার  ৫৫৪তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির নিবার্হী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্লোবাল সিকিউরিটিজ গ্রাহক হিসাবের তহবিলে ঘাটতি থাকার মাধ্যমে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিলের আচরণবিধি ১১ এবং রুলস, ১৯৮৭ এর সেকশন ৮(এ), নন মার্জিনেবল শেয়ারে মার্জিন ঋণ প্রদানের মাধ্যমে কমিশনের আদেশ নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৪২ তারিখ ১৫/০৬/২০১০ এবং অতিরিক্ত মার্জিন ঋণ প্রদান করে কমিশনের আদেশ নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/৯২ তারিখ ১০/০১/২০১১ এবং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৭৯ তারিখ ১৯/১২/২০১০ এর লংঘন।

এছাড়াও ৫ লাখ টাকার উপরে নগদ লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুলস ৮(সি)(আই) লংঘন করেছে প্রতিষ্ঠানটি। আর এসব কারণে এ প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা জরিমানা আরোপ করা হয়েছে।

অপরদিকে আলফা সিকিউরিটিজ লিমিটেড কমিশনের ডিরেক্টিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ তারিখ ০১/১০/২০০৯ ভঙ্গ করে জেড ক্যাটাগরির শেয়ারে বিনিয়োগকারীকে ঋণ প্রদান এবং গ্রাহক হিসাব তহবিল থেকে স্টাফদের বেতন পরিশোধের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর সেকশন ৮(সি)(১) লংঘন করেছে। আর এ কারণে এ প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা আরোপ করা হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.