আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ সেপ্টেম্বর ২০১৫, বুধবার |

kidarkar

সপ্তাহজুড়ে ৩ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedent_sb newsশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য সপ্তাহজুড়ে ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। এগুলো হলো: বিচ হ্যাচারি, সাইফ পাওয়ারটেক এবং এ্যাপোলো ইস্পাত কোম্পানি লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিচ হ্যাচারি: খাদ্য ও আনুসাঙ্গিক খাতের এ কোম্পানি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১২.৩৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.২৫ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৮ ডিসেম্বর,  ফ্যাক্টরী প্রাঙ্গন টেকনাফে অনুষ্ঠিত হবে। আর ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ অক্টোবর।

উল্লেখ্য, ২০০২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিট্ গত সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিলো।

এ্যাপোলো ইস্পাত: প্রকৌশল খাতের এ কোম্পানি ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ৩ শতাংশ ক্যাশ এবং ১২ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭৭ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৪.৩৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২.২০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ নভেম্বর দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে। তবে এজিএমের ভেন্যু পরবর্তীতে জানানো হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ অক্টোবর।

উল্লেখ্য, ২০১৪সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিল।

সাইফ পাওয়ারটেক: সেবা ও আবাসন খাতের এই কোম্পানি ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ২৯ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এছাড়া কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা থেকে ৫০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.০৭ টাকা (weighted), শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৪.৫০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রভাহের পরিমান হয়েছে ০.৫২ টাকা (মাইনাস)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ নভেম্বর সকাল ১০ টায় রাজধানীর ইঞ্জিনিয়ারিংইন্সটিটিউটে অনুষ্ঠিত হবে।  এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ অক্টোবর।

উল্লেখ্য, ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য ২৭ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিল।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.