আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ সেপ্টেম্বর ২০১৫, শুক্রবার |

kidarkar

বিশেষ ট্রাইব্যুনালের ক্ষমতা বাড়াতে কাজ করবে বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারকে ঘিরে অনিয়ম ও দুর্নীতি বন্ধে জড়িতদের বিরুদ্ধে সরাসরি মামলা করার জন্য পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালের ক্ষমতা বাড়াতে কাজ করবে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল গঠনের জন্য সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এ কিছু ধারা সংযোজন করা হয়। যা ২০১২ সালের ১০ ডিসেম্বর জাতীয় সংসদে পাশ হয়। আর নতুন সংযোজীত ধারা ২৫(বি) তে বলা হয়, অন্য আদালতে থাকা শেয়ারবাজার সংক্রান্ত মামলাগুলো পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তর ও নিষ্পত্তি করতে হবে। কিন্তু বিশেষ ট্রাইব্যুনালে সরাসরি মামলা করার বিষয়ে স্পষ্ট কিছু বলা নেই।

বিএসইসি’র উর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে বর্তমানে সরাসরি কোন মামলা দায়ের করা যায় না। আর বিদ্যমান আইনেও সরাসরি মামলা করার বিষয়ে কিছু বলা নেই।

তারা আরো বলছেন, বর্তমান আইনি পদ্ধতি অনুযায়ী শেয়ারবাজার সংক্রান্ত মামলা ফৌজদারি আদালতে করা হয়। সেখান থেকে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স অনুযায়ী মামলা পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। আর এসব প্রক্রিয়া সম্পন্ন করতে দীর্ঘ সময় লেগে যায়। তাই বিশেষ ট্রাইব্যুনালে যাতে সরাসরি মামলা করা যায় সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে বিএসইসি। এর জন্যে প্রয়োজনে আইনের সংশোধন কিংবা সংযোজন করা হবে।

বর্তমানে বিশেষ ট্রাইব্যুনালে ১৯৯৬ তে সংগঠিত শেয়ার কেলেঙ্কারিসহ মোট ২১টি মামলা রয়েছে। এর মধ্যে তিনটি মামলা নিষ্পত্তি হয়েছে।

এ বিষয়ে বিএসইসি’র মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করতে পারা বিএসইসি’র জন্য একটি বড় সাফল্য। এর ফলে শেয়ারবাজারে অনিয়ম ও দুর্নীতি অনেক কমে আসবে। আর এই ট্রাইব্যুনালের কার্যক্রম আরো গতিশীল করতে এবং বিদ্যমান সঙ্কট নিবারণের জন্য বিএসইসি’র এখনো অনেক কাজ করার সুযোগ রয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.