আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ সেপ্টেম্বর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

এবার ঈদে ভিন্ন স্বাদের সেমাই

samaiশেয়ারবাজার ডেস্ক: আমাদের দেশে ঈদের সকালে সেমাই ঐতিহ্যেরই একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। তাইতো আধুনিকতার এই যুগে দেশি বিদেশী নানা খাবারের ভিড় থাকলেও সেমাইয়ের কদর কমেনি এতটুকু। প্রায় সব পরিবারেই এই সেমাই দুধ দিয়ে রান্নার প্রচলন দেখা যায়। প্রচলিত এই স্বাদের মাত্রায় একটু ভিন্নতার যোগ হলে মন্দ কি? বরং প্রশংসা পেতে পারেন কাছের লোকদের কাছ থেকে। তাই আজই শিখে নিতে পারেন ভিন্ন স্বাদের ডিম সেমাই রান্নার পদ্ধতি।

যা যা লাগবে

দুধ আধা কেজি, ডিম ১টি, প্লেনে সেমাই এক কাপ, চিনি পরিমাণমতো, এলাচ ১ টা, দারুচিনি এক টুকরো, পরিবেশনের জন্য কিসমিস, বাদাম, চেরি অল্প একটু।

যেভাবে করবেন

প্রথমে একটি হাড়িতে দুধ গরম করে নিতে হবে। চুলার আঁচ কমিয়ে ফেটিয়ে রাখা ডিম দুধের ভেতর দিতে হবে। এবার ঘন ঘন নেড়ে দুধ-ডিম মিশিয়ে নিন। ডিম ভালোভাবে মিশে গেলে তাতে চিনি, এলাচ ও দারুচিনি দিন। এবার দুধের মধ্যে সেমাই দেয়ার পালা। দুধ ভালোভাবে ফুটে আসার পর লাচ্চা হলে দিয়ে নামিয়ে আনুন। আর লম্বা সেমাই হলে- প্রথমে অন্য একটি পাত্রে একটু ঘি বা সয়াবিন তেল দিয়ে পরিমাণ মতো লাল করে ভেজে নিন। এরপর ভাজা সেমাই দুধের মিশ্রণে ঢেলে ভালোভাবে ফুটিয়ে নামিয়ে আনুন। সুন্দর একটি পাত্রে সেমাই ঢেলে তাতে কিসমিস, বাদাম কুচি ও চেরি ছিটিয়ে গরম অথবা ঠাণ্ডা যেভাবে খুশি পরিবেশন করতে পারেন।

শেয়ারবাজারনিউজ/শাহ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.