কারাগারে সাত লাখের বেশি নারী ও শিশু!

কারাগারশেয়ারবাজার ডেস্ক: পৃথিবীর কারাগারগুলোতে এখন সাত লাখের বেশি নারী ও শিশু বন্দী অবস্থায় রয়েছে বলে একটি গবেষণায় বেরিয়ে এসেছে।২১৯ টি দেশের উপর করা ওই গবেষণা বলছে, ২০০০ সালের পর বিশ্বে কারাগারে নারী ও শিশুদের সংখ্যা দ্বিগুণ হয়েছে। খবর: বিবিসি।
কারাগারে বন্দী এ নারী ও শিশুর অর্ধেকই রয়েছে শুধুমাত্র তিনটি দেশ যুক্তরাষ্ট্র, চীন আর রাশিয়ায়। লন্ডনের বার্কবেক কলেজের ইন্সটিটিউট ফর ক্রিমিনাল পলিসি রিসার্চের করা এই গবেষণা বলছে পুরুষ কারাবন্দীদের সংখ্যা বৃদ্ধির হারের চেয়ে নারীদের সংখ্যা দ্রুত বাড়ছে।
গবেষনার বিষয়ে গবেষক ড. জেসিকা জ্যাকবসন বলেছেন, ‘নারী আর শিশুরা অনেক ক্ষেত্রেই এসব সমাজের সবচেয়ে দুর্বল অংশ, আর এ কারণেই তারা সহজেই অপরাধ আর শোষণের শিকার হচ্ছে।’

এই গবেষণা দেশগুলোর সরকারের এ বিষয়ে সচেতনতা তৈরিতে কাজে আসবে বলে মনে করছেন গবেষক ও সমাজকর্মীরা। বিশেষ করে এল সালভাদোর, ব্রাজিল, কম্বোডিয়া ও ইন্দোনেশিয়াতে নারী ও শিশুদের কারাবন্দী করার হার বেশি। তবে আফ্রিকান দেশগুলোর কারাগারে নারীদের সংখ্যা সবচেয়ে কম। বন্দীদের সংখ্যা আরো বেশি হবে বলে মনে করছেন গবেষকরা। কারণ সাতটি দেশ নারী ও শিশুদের কারাবন্দী করার সংখ্যা সম্পর্কিত কোন তথ্য দেয়নি।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top