আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ সেপ্টেম্বর ২০১৫, রবিবার |

kidarkar

সিরিয়ায় বিমান হামলা শুরু করল ফ্রান্স

Rafale plane airstrikes_0শেয়ারবাজার ডেস্ক: সিরিয়ায় প্রথমবারের মত বিমান হামলা করেছে ফ্রান্সের বিমান বাহিনী। ফ্রান্সের রাষ্ট্রপতির কার্যালয় থেকে জানানো হয় এ হামলার মাধ্যেমে আঞ্চলিক সহযোগীদের সাথে ফ্রান্স সমন্বয় করছে। খবর: ফ্রান্স-২৪।
এর আগে ফ্রান্স প্রতিবেশী ইরাকের ওপর বিমান হামলা করেছিল। রাষ্ট্রপতির কার্যালয় থেকে যে বিবৃতি পাঠানো হয়েছে তাতে জানানো হয়, ফ্রান্স যতবার জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পরবে ততবার বিমান হামলা চালানো হবে।
এই মাসের শুরুতেই অবশ্য প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলান্দ বলেছিলেন তিনি সিরিয়াতে বিমান পাঠানোর প্রস্তুতি নিচ্ছেন। তিনি সে সময় বলেছিলেন সিরিয়া থেকে ফ্রান্সে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করা হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে একটি জোট সিরিয়া এবং ইরাকে এক বছরের বেশি সময় ধরে বিমান হামলা চালাচ্ছে। এর আগে অবশ্য ফ্রান্স তাদের বিমান হামলার পরিধি শুধুমাত্র ইরাকের আকাশ সীমার মধ্যে সীমাবদ্ধ রেখেছিল।
ফ্রান্সের এই বিমান হামলার ঘোষণা এমন এক সময়ে আসলো যখন আশা করা হচ্ছে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের ক্ষমতা ছেড়ে দেয়ার ব্যাপারে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন যে বদ্ধপরিকর ছিলেন তার সেই অবস্থান থেকে সরে আসবেন। নিউইয়র্কে জাতিসংঘের যে অধিবেশন চলছে ধারণা করা হচ্ছে ক্যামেরন সেখানে এ ঘোষণা দেবেন।
২০১১ সাল থেকে দেশটিতে দুই লক্ষের বেশি মানুষ নিহত হয়েছে। বলা হচ্ছে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে আসাদের মিত্র রাশিয়ার কাছ থেকে সমর্থন নিশ্চিত করার জন্য তিনি আসাদকে ক্ষমতা থেকে সরে আসার বিষয়টিতে ছাড় দেবেন। চার লক্ষের বেশি মানুষ ঘর ছাড়া হয় এবং এদের অনেকেই ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশের চেষ্টা করছে।

শেয়ারবাজারনিউজ/অ/আহাতু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.