আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ সেপ্টেম্বর ২০১৫, রবিবার |

kidarkar

মিনা’র ঘটনায় সৌদির ক্ষমা চাওয়া উচিৎ: খামেনি

khameniশেয়ারবাজার ডেস্ক: হজ্জের সময় মিনার পদদলনের ঘটনায় হতাহতের জন্য সৌদি আরবের ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়তুল্লাহ আলি খামেনি। রোববার খামেনির ওয়েবসাইটে তার এ মন্তব্য প্রকাশ করা হয়েছে।

গত বৃহস্পতিবার হজ্জের আনুষ্ঠানিকতার মধ্যে মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের এই ঘটনায় এ পর্যন্ত ৭৬৯ জন নিহত ও ৯৩৪ জন আহত হওয়ার তথ্য জানিয়েছে সৌদি সরকার। এর মধ্যে ৩ জন বাংলাদেশীর মারা যাওয়ার কথা নিশ্চিত হওয়া গেছে।

এ ঘটনায় ১৪৪ জন ইরানি নিহত ও আরো ৩০০ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে ইরান। নিখোঁজদের মধ্যে লেবাননে দায়িত্বপালনকারী ইরানের সাবেক রাষ্ট্রদূত গজনফর রকনাবাদিও রয়েছেন বলে জানিয়েছে দেশটির বার্তা সংস্থা ফারস।

ওয়েবসাইটটিতে প্রকাশিত উদ্ধৃতিতে খামেনি বলেছেন, ‘এই ঘটনাটি ভুলে যাওয়া যাবে না এবং গুরুত্ব দিয়ে এ ব্যাপারে লেগে থাকা উচিত। সৌদিদের এ বিষয়ে দায়দায়িত্ব স্বীকার করে মুসলিমদের ও হতাহতদের পরিবারের কাছে ক্ষমা চাওয়া উচিত। মুসলিম বিশ্বের অনেক প্রশ্ন আছে। এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু কোনো ছোট ঘটনা না। ঘটনাটির বিষয়ে মুসলিম দেশগুলোর নজর দেওয়া উচিত।’

অন্যান্য ইরানি কর্মকর্তারাও মিনার ঘটনায় নিহতের সংখ্যা এক হাজারেরও বেশি বলে দাবি করেছেন।শনিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া এক ভাষণে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি জাতিসংঘের তত্ত্বাবধানে এ ঘটনার তদন্ত দাবি করেছেন।

শেয়ারবাজারনিউজ/অ/আহাতু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.