চূড়ান্তভাবে ডিএসইর পরিচালক হলেন শাকিল রিজভী

Sakil-Rizviশেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হয়েছেন মো. শাকিল রিজভী। এ পদে অন্য কোনো প্রার্থী  প্রতিদ্বন্দ্বিতা না করায় চূড়ান্তভাবে ডিএসইর পরিচালক নির্বাচিত হয়েছেন তিনি।

মনোনয়নপত্র প্রত্যাহারের দিন রোববার প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে ডিএসইর নির্বাচন কমিশন।

এ বিষয়ে শাকিল রিজভী  শেয়ারবাজার.কমকে জানান, অন্য কেউ শেয়ারহোল্ডার পরিচালক পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা না করায় অফিসিয়ালি আমি পরিচালক নির্বাচিত হয়েছি। চূড়ান্তভাবে আমাকে মনোনীত করা হয়েছে।

ব্যবস্থাপনা ও মালিকানা পৃথককরণের (ডিমিউচুয়ালাইজেশন) পর মো. শাকিল রিজভী দ্বিতীয়বারের মতো ডিএসই পরিচালক নির্বাচিত হলেন তিনি ।

এর আগে গত ১৪ ফেব্রুয়ারি ডিমিউচুয়ালাইজেশন আইনানুসারে ডিএসইর তিন শেয়ারহোল্ডার পরিচালকের সঙ্গে আলোচনা করে পরিচালক শাকিল রিজভী বর্তমান পদ থেকে অবসরে যাওয়ার সিদ্ধান্ত নেন। তবে শাকিল রিজভীকে নির্বাচনে অংশগ্রহণের অনুরোধ জানান অধিকাংশ স্টেকহোল্ডার ও বর্তমান পরিচালকরা, যার পরিপ্রেক্ষিতে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন বলে শাকিল রিজভী জানান।

উল্লেখ্য, ডিএসইর নির্বাচন-সংক্রান্ত বিষয়ে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিটির প্রধান সুপ্রীম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদ নির্বাচনের তারিখ ঘোষণা করেন।

ডিমিউচুয়ালাইজেশন আইনানুসারে, দ্বিতীয় দফায় (২০১৫ সালে) ডিএসইর পর্ষদে নির্বাচিত চারজন পরিচালকের মধ্যে থেকে একজনকে অবসর নিতে হবে। আর ওই পদেই নির্বাচন হবে। একইভাবে তৃতীয় দফায়ও (২০১৬ সালে) নতুন নির্বাচিত পরিচালক বাদে তিনজনের মধ্যে থেকে একজন অবসরে যাবেন এবং ওই পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে চতুর্থ দফায় (২০১৭ সালে) ডিএসইর তিনজন পরিচালকের মেয়াদ তিন বছর সম্পন্ন হওয়ায় চারজনের মধ্যে থেকে দু’জনকে অবসরে যেতে হবে। ফলে দু’টি পরিচালক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর অর্থাৎ ২০১৮ সালের পর থেকে প্রতি বছর ডিএসইতে দু’জন পরিচালক অবসরে যাবেন এবং তাদের শূন্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top