আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ অক্টোবর ২০১৫, বুধবার |

kidarkar

ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জের পূর্ণাঙ্গ সদস্যপদ পাচ্ছে ডিএসই

07.10.2015শেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বর্তমানে ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস এর এফিলিয়েটেড সদস্য, আগামী কিছু দিনের মধ্যেই ডিএসই এই সংস্থাটির পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করবে।

৭ অক্টোবর, ২০১৫ তারিখে ডিএসই আয়োজিত গ্লোবাল রিপোর্টিং ইনিসিয়েটিভ (জিআরআই) এর সাসটেইনেবল রিপোর্টিং বিষয়ক এক প্রেজেন্টেশনে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা এমনটাই বলেছেন।

এই সময় তিনি বলেন, ডিএসই প্রথমবারের মতো গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভ এর সাসটেইনেবল রিপোর্টিং নিয়ে আলোচনা করছে। এ বিষয়ে ডিএসই আগামীতে আরও কার্যকরী উদ্যোগ গ্রহণ করবে।

সাসটেইনেবল রিপোর্টিং শীর্ষক আলোচনা সভায় গ্লোবাল রিপোর্টিং ইনিসিয়েটিভ (জিআরআই) দক্ষিণ এশিয়ার পরিচালক অদিতি হালদার এবং সিনিয়র কো-অর্ডিনেটর রুবিনা সেন গ্লোবাল রিপোর্টিং ইনিসিয়েটিভ এর কার্যক্রম, গুরুত্বসহ এর বিভিন্ন বিষয়ে ডিএসই’র ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং তালিকাভুক্ত ডিএস ৩০ কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তাদের উপস্থিতিতে এক প্রেজেন্টেশন প্রদান করেন।

প্রেজেন্টেশনে জিআরআই এর পরিচালক অদিতি হালদার জিআরআই এর বিভিন্ন বিষয়ের উপর যেমন: সাসটেনেবিলিটি ডেভেলপমেন্ট, সাসটেনেবিলিটি ডেভেলপমেন্ট গোল, সাসটেনেবিলিট চ্যালেঞ্জেস, বিজনেস সাসটেনেবিলিট, সাসটেনেবিলিট অ্যাকাউন্ট রাখার কারণ, জিআরআই এবং এসডিজিএস, বৈশ্বিক রুপান্তর:এজেন্ডা ২০৩০, সাসটেনেবিলিট রিপোর্টিং, গ্লোবাল রিপোর্টিং ইনিসিয়েটিভ এর কাজ ইতিহাস, ভিশন, মিশন, এর ক্ষমতা প্রদান, রো-বাস্ট মাল্টি স্টেক-হোল্ডার এপ্রোচ, জিআরআই জিফোর গাইডরাইন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

স্বপন কুমার বালা তার বক্তব্যে বলেন, দেশের কেন্দ্রীয় ব্যাংক ইতিমধ্যে জিআরআই এর বিষয়ে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। পরিবেশগত ঝুঁকি ব্যবস্থাপনায়, বাংলাদেশ গ্রীণ ব্যাংকিং এবং গ্রীণ ফাইন্যান্সিং এর বিষয়ে গুরুত্বারোপ করছে। যা আগামী বছর থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য বাধ্যতামূলক।

তিনি আরো বলেন, জিআরআই বিষয়ে অনেক কাজ করার সুযোগ রয়েছে। এ বিষয়ে পরবর্তী সময়ে ডিএসই বড়বড় প্রোগ্রামের আয়োজন করতে পারে। স্টক এক্সচেঞ্জ পরবর্তীতে জিআরআই এর সাথে যোগাযোগ করবে যাতে এ কাজটি আরও ভালভাবে করা যায়।

এ সময় ডিএসই’র প্রধান অর্থ কর্মকর্তা আবদুল মতিন পাটোয়ারি, চীফ রেগুলেটরি অফিসারিএ কে এম জিয়াউল হাসান খানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.