আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ অক্টোবর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

সূচক পড়লেও চাঙ্গা ব্যাংকখাত

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয় লেনদেন। এদিন শুরুতে উর্ধ্বমুখী প্রবণতা থাকলেও কিছুক্ষণ পর পড়তে শুরু করে সূচক। এর ফলে টানা ২য় দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। তবে ব্যাংক খাতের তৃতীয় প্রান্তিক প্রতিবেদন প্রকাশের সময় ঘনিয়ে আসায় এ খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ লক্ষ্য করা গেছে। এছাড়া অন্যান্য খাতের বেশীরভাগ কোম্পানির দর পতন ঘটেছে।

এদিকে বৃহস্পতিবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে।

বর্তমানে পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তা নেই। প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীদের বিনিয়োগ নিষ্ক্রিয়তা প্রতিনিয়ত বাজারের সার্বিক লেনদেনে বাধা সৃষ্টি হচ্ছে। এরই ধারবাহিকতায় আজ বড় মূলধনী কোম্পানির শেয়ারে বেশ দর পতনে ঘটেছে। যার ফলে, সূচকের পতন অব্যাহত রয়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ফেরাতে সর্বপ্রথম বাজারের কাঠামোগত পরিবর্তন ও বিনিয়োগকৃত অর্থের নিরাপত্তা প্রদান করতে হবে। পাশাপাশি বাজার প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এমন ইস্যুগুলোর উন্নয়ন জরুরি। এর মাধ্যমে বিনিয়োগকারীদের আস্থা সংকট দূর করতে পারলেই বাজারে তারল্য সংকট কেটে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৬১টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩৬০ কোটি ৭৭ লাখ ৪৪ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে অবস্থান করে ৪৮০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১১৫৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৮২৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৯৭ কোটি ৬৯ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৬ কোটি ৯১ লাখ ৯৬ হাজার টাকা বা ৯.২৮ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৩১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩০ কোটি ৯৩ লাখ ৮৫ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৬৭ পয়েন্ট কমে অবস্থান করে ৮৯৫৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৫ কোটি ৬৪ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৪ কোটি ৭১ লাখ টাকা বা ১৩.২১ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.