আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ অক্টোবর ২০১৫, শনিবার |

kidarkar

সাপ্তাহিক ব্যবধানে বেড়েছে লেনদেন

indexশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের তিন কার্যদিবস কমছে সূচক। আর বাকী দুই কার্যদিবস সূচক বাড়লেও এর মাত্রা অনেক কম ছিলো। ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসই সবধরনের সূচক কমেছে। পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে সপ্তাহিক ব্যবধানে বেড়েছে লেনদেন।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ১.৫৬ শতাংশ বা ৭৫.৬০ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছে ২.৭৪ শতাংশ বা ৩২.৪১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছে ১.৯১ শতাংশ বা ৩৫.২৭ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ২২১টির, দর অপরিবর্তিত রয়েছে ১৫টির এবং লেনদেন হয়নি ২ টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৮৯৪ কোটি ৭৩ লাখ ৮ হাজার ৯৮৪ টাকা।

এর আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছিলো ০.০৮ শতাংশ বা ৩.৩৬ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছিলো ০.৭৫ শতাংশ বা ৮.৯০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছিলো ০.৪৯ শতাংশ বা ৯.০৮ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিলো ১ হাজার ৭৪৯ কোটি ৮১ লাখ ৩ হাজার ৪২৪ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে ৮.২৮ শতাংশ বা ১৪৪ কোটি ৯২ লাখ ৫ হাজার ৫৬০ টাকা।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৫৬ কোটি ৬১ লাখ ৪৪ হাজার ১৫১টি।  আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৪৫ কোটি ১২ লাখ ৬ হাজার ৫৪৬টি। সে হিসেবে ডিএসইতে গত সপ্তাহে শেয়ার লেনদেন বেড়েছে ২৫.৪৭ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কিছুটা কমেছে। সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ১৪৬ কোটি ৯২ লাখ ৭৫ হাজার ৮১০ টাকা। আগের সপ্তাহশেষে যা ছিলো ৩ লাখ ৩৫ হাজার ৯১৬ কোটি ৯০ লাখ ৪২ হাজার ৯৮৭ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন কমেছে ২.৩১ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৯২.৩১ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৩.০৯ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৩.৪৭০ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ০.৮৯ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.