আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ অক্টোবর ২০১৫, রবিবার |

kidarkar

টানা পতনে শেয়ারবাজার

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের বড় ধরনের পতনে শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই পড়তে থাকে সূচক। এর ফলে টানা ৩য় দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। রোববার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ডিএসইতে কমলেও সিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ না থাকায় সার্বিক সুচকে বিক্রয়চাপের পাশাপাশি বিনিয়োগকারীদের মধ্যে পুনরায় বিনিয়োগে নেতিবাচক মনোভাব লক্ষ্য করা যায়। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ যদি স্বাভাবিক হয় তাহলে যেসব বিনিয়োগকারী এখনও পুনরায় বিনিয়োগে আসেনি, তারাও আস্থা নিয়ে বিনিয়োগ করতে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৯৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ২৩১টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ৪৮ লাখ ৪১ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৬০ কোটি ৭৭ লাখ ৪৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২২ কোটি ২৯ লাখ ৩ হাজার টাকা বা ৬.১৮ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৮০৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ১৭৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯১৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩০ কোটি ৯৩ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ২ কোটি ৮৩ লাখ ৫৫ হাজার টাকা বা ৯.১৭ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.