আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ অক্টোবর ২০১৫, সোমবার |

kidarkar

টানা পতনের পর চাঙ্গা বাজার

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই বাড়তে থাকে সূচক। এর ফলে টানা তিন দিনের পতন শেষে উত্থানে বিরাজ করছে বাজার। সোমবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ডিএসইতে বাড়লেও সিএসইতে আগের দিনের তুলনায় কিছুটা কমেছে লেনদেন।

আজকের বাজারে ব্যাংক, আর্থিক, প্রকৌশলসহ বড় বড় খাতের বেশীরভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। এই দর বৃদ্ধির ধারা অব্যাহত থাকলে বিনিয়োগকারীরা আস্থা ফিরে পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।পাশাপাশি যেকোনো প্রকার গুজব ও অযথা ভীতি দূর করে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন তারা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪১৬ কোটি ৪৭ লাখ ৭৩ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ১১৩৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৯৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৩৮ কোটি ৪৮ লাখ ৪১ হাজার টাকা। সে হিসেবে আজ  ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৭ কোটি ৯৯ লাখ ৩২ হাজার টাকা বা ২৩.০৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ৫৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩০ কোটি ৬০ লাখ ৬২ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ১০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৮০৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৩ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে আজ  সিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ১৬ লাখ ৭৮ হাজার টাকা বা ৯.৩৮ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.