আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ অক্টোবর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

সেন্ট্রাল ফার্মার সোয়া ৮ কোটি টাকার অনিয়ম

Central Pharmaceuticals copyশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ডের (বিএএস) নিয়ম ভেঙ্গে প্রায় সোয়া ৮ কোটি টাকার অনিয়মের চিত্র উঠে এসেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল লিমিটেডের বিরুদ্ধে।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তলিত টাকা ব্যবহারের বিষয়ে আর্থিক প্রতিবেদনে যথাযথ তথ্য অন্তর্ভুক্ত করেনি কোম্পানিটি। পাশাপাশি অবৈধভাবে অবচয় (ডিপ্রিসিয়েশন) দেখিয়ে আর্থিক মানদন্ডের দুটি ধারা ভঙ্গ করারও অভিযোগ উঠেছে কোম্পানিটির বিরুদ্ধে।

২০১৪ সালের আর্থিক প্রতিবেদনে সেন্ট্রাল ফার্মা ২ কোটি ২৫ লাখ ৪৫ হাজার ৯১৭ টাকা আইপিও খরচ হিসেবে উল্লেখ করে, তা নন-কারেন্ট অ্যাসেট হিসেবে অন্তর্ভুক্ত করেছে। যা বিএএস’র ৩৮ নং ধারার ৬৯(এ) নং প্যারার সরাসরি লঙ্ঘন।

কোম্পানির নীতি অনুযায়ী, যে বছর পণ্য কেনা হবে এবং যে বছর পণ্য বিক্রি করা হবে, সে বছর ওই পণ্যের ওপর কোনো ধরনের অবচয় (ডিপ্রিসিয়েশন) ধার্য করা হবে না। আর্থিক প্রতিবেদনের ২ নং ধারায় এ কথা বলা হলেও পরের ৩ নং ধারাতেই কোম্পানিটি ওই নীতি ভঙ্গ করে অবচয় ধার্য করেছে। যা বিএএস’র ১৬ নং ধারার লঙ্ঘণ।

অন্যদিকে, আর্থিক প্রতিবেদনের ৩নং নোট অনুযায়ী কোম্পানিটি সে বছরে অবচয় ধার্য করেছে ৫ কোটি ৯২ লাখ ২৮ হাজার ২৫৭ টাকা। অবচয় ধার্য এবং আইপিও খরচের যথাযথ হিসাব না দিয়ে কোম্পানির আর্থিক অনিয়মের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৮ কোটি ১৭ লাখ টাকার বেশি।

আর এসব অনিয়মের বিপরীতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাত দিনের মধ্যে যথাযথ কারণ উপস্থানের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।

এ ব্যাপারে কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) নুরউদ্দিন শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, ‘কি কারণে এমন হয়েছে তা আমরা পরবর্তীবছরের আর্থিক প্রতিবেদনে উল্লেখ করব। আপনারা সেখান থেকে জানতে পারবেন। আর এর বাইরে কিছু বলতে পারব না, ম্যানেজমেন্টের নিষেধ আছে।’

শেয়ারবাজারনিউজ/ওহসি/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.