আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ অক্টোবর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

বস্ত্র খাতের প্রভাবে বেড়েছে সূচক

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা দ্বিতীয় দিনের মতো উত্থানে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে নিম্নমুখী থাকলেও ১৫ মিনিট পর বাড়তে থাকে সূচক। প্রথম দিকে সূচক বৃদ্ধির মাত্রা অত্যাধিক থাকলেও দেড় ঘন্টা পর এ মাত্রা কিছুটা হ্রাস পেয়ে দিনশেষে সামান্য বাড়ে সূচক। এদিন ডিএসইর ব্রড ইনডেক্স বাড়লেও কমেছে বাকি দুই সূচক। পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে লেনদেন। এদিকে আজ বস্ত্র খাতের উত্থানের মধ্য দিয়ে উত্থান ধরে রাখলো ডিএসইর সার্বিক সূচক।

শেয়ারবাজারে উত্থান-পতন থাকবেই। তবে কোম্পানির সার্বিক অবস্থা ও বাজার গতিবিধি যাচাই করে বিনিয়োগ করলে পতনের বাজারেও মুনাফা করা সম্ভব হতে পারে। এজন্য বিনিয়োগকারীদের দূরদর্শী ও সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার দক্ষতা বাড়াতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৪০টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪৪৯ কোটি ৪৯ লাখ ৯৮ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৪৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮১৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪১৬ কোটি ৪৭ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে আজ  ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৩ কোটি ২ লাখ ২৫ হাজার টাকা বা ৭.৯৩ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১০৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪ লাখ ৫ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯১৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩০ কোটি ৬০ লাখ ৬২ হাজার টাকা। সে হিসেবে আজ  সিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৪৩ লাখ ৪৩ হাজার টাকা বা ১১.২২ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.