আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ অক্টোবর ২০১৫, শুক্রবার |

kidarkar

অডিট আপত্তি নিয়ে আনোয়ার গ্যালভানাইজিং-বিএসইসি মতবিরোধ

anwar-galvanizingশেয়ারবাজার রিপোর্ট: আর্থিক প্রতিবেদনের নিয়ম ভঙ্গ করে ২৯ লাখ টাকার অনিয়েমের অভিযোগ উঠেছে আনোয়ার গ্যালভানাইজিংয়ের বিরুদ্ধে। অবৈধভাবে শর্ট-টার্ম ইনভেস্টমেন্ট দেখিয়ে এবং কমপ্রিহেনসিভ আয় দেখানোর ক্ষেত্রে নিয়ম ভেঙ্গেছে বলে অভিযোগ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

অন্যদিকে কোম্পানির দাবি অনুযায়ী, কোম্পানি আইন এবং সিকিউরিজ আইন অনুযায়ী বিএসইসি না বুঝেই কোম্পানির বিরুদ্ধে কারণ দর্শানো নোটিশ জারি করেছে। এক্ষেত্রে কোম্পানি ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ডের (আইএফআরএস) ধারা অমান্য করার যে অভিযোগ উঠেছে সে আইন দেশে এখনো প্রযোজ্যই হয়নি। আগামী ২০১৮ সাল থেকে এ আইন অনুযায়ী আর্থিক প্রতিবেদন তৈরীর নির্দেশ দেয়া হয়েছে।

বিনিয়োগের ক্ষেত্রে কোম্পানি যে ক্রয় মূ্ল্য ছিল সেই মূল্য উল্লেখ করেছে। এক্ষেত্রে বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (বিএএস) অনুযায়ী আন-রিয়েলাইজড মুনাফা হিসেবে আনা হয়নি। বিএএস অনুযায়ী মুনাফা রিয়েলাইজড বা গ্রহন না করা পর্যন্ত কোম্পানি তা আর্থিক প্রতিবেদনে মুনাফা হিসেবে দেখাতে পারবে না।

আর কোম্পানির বক্তব্য অনুযায়ী, এসব ঘটনাকেই অনিয়মের হিসেবে চিহ্নিত করে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে বিএসইসি। সাত দিনের মধ্যে এ ব্যাপারে কারণ দর্শানোর জন্য কোম্পানিকে নির্দেশ দেয়া হয়েছিল। আর এর বিপরীতে কোম্পানি তাদের অবস্থান উল্লেখ করে জবাব দিয়েছে। আর একই সাথে এমন ঘটনাকে বিএসইসি’র দূর্বলতা হিসেবে দেখছে কোম্পানি কর্তৃপক্ষ।

বিএসইসি’র অনুসন্ধানে উঠে আসে, ২০১৪ সালের বার্ষিক আর্থিক প্রতিবেদনের ৭নং নোটে কোম্পানি ২৯ লাখ ১৯ হাজার ৭২৬ টাকা ক্রয় মূল্য অনুযায়ী সল্প-মেয়াদী বিনিয়োগ হিসেবে দেখান হয়েছে। যা বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ডের (বিএএস) ৩৯নং ধারার খেলাপ। আবার একই সাথে ওই বছরের আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানি কমপ্রিহেনসিভ আয়ের ক্ষেত্রে মুনাফা বা লোকসান কোনোটিই উল্লেখ করা হয়নি। এটিও বিএএসের একই ধারার খেলাপ।

ফলে এসব অনিয়মের ওপর ভিত্তি করে বিএসইসি একই সাথে কোম্পানি এবং কোম্পানির অডিটর ম্যাবস্ অ্যান্ড জে পার্টনারসের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ জারি করে।

এ ব্যাপারে আনোয়ার গ্যালভানাইজিংয়ের কোম্পানি সচিব তৌহিদুল ইসলাম শেয়ারবাজারনিউজ ডট কমকে বলেন, ‘বিএসইসি আমদের কাছে কারণ জানতে চেয়েছে। আমরা আমাদের অবস্থান উল্লেখ করে জবাব দিয়েছি। বিএএস এবং কোম্পানি আইন অনুযায়ী আমাদের আর্থিক প্রতিবেদনে কোনো ধরনের অনিয়ম করা হয়নি।’

 

শেয়ারবাজারনিউজ/ওহসি/আহাতু/মম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.