আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ অক্টোবর ২০১৫, রবিবার |

kidarkar

রিজেন্টের আইপিও স্থগিতের মামলার রায় আজ

regent-courtশেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া রিজেন্ট টেক্সটাইলস মিলস লিমিটেডের আইপিও স্থগিত করতে মামলা দায়ের করা হয়েছে। আর এ মামলায় রায় আজ (১৮ অক্টোবর), রোববার দেয়া হবে বলে জানিয়েছেন বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো: তৌফিকুল ইসলাম।

এর আগে গত মঙ্গলবার (১৩ অক্টোবর) হাইকোর্টে (এনেক্স-০৬) এ কোম্পানির মামলার শুনানী অনুষ্ঠিত হয়।  ওই দিন রিজেন্ট টেক্সটাইলের আইপিও প্রক্রিয়া স্থগিতে  দায়েরকৃত মামলায় শুনানি বিচারপতি শেখ হাছান আরিফ ও মো: ইকবাল কবীরের বেঞ্চে অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, দুর্বল মৌলভিত্তি, তথ্য জালিয়াতি ও অতিরিক্ত প্রিমিয়ামের কারণ দেখিয়ে রিজেন্ট টেক্সটাইলসের আ্ইপিও প্রক্রিয়া বন্ধ করার জন্য  সাধারন বিনিয়োগকারীদের পক্ষে  এস কে এনামুল কবির, মো: রফিকুল ইসলাম এবং ফারুক মোল্লা আদালতের দারস্ত হন। গত ০৪ অক্টোবর অ্যাডভোকেট মো: তৌফিকুল ইসলাম বিনিয়োগকারী এস কে এনামুল কবির (বিও অ্যাকাউন্ট নং : ১৬০৫৪২০০৪৭০৮৭৯৫১), মো: রফিকুল ইসলাম (বিও অ্যাকাউন্ট নং : ১২০৩০৪০০২৩৫৪৯২১২) এবং ফারুক মোল্লার (বিও অ্যাকাউন্ট নং : ১২০৩০৪০০৪৮০৯০২৯৬) পক্ষ থেকে রিজেন্ট টেক্সটাইলের আইপিও স্থগিত করতে উকিল নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়, বর্তমান বাজার পরিস্থিতিতে অতিরিক্ত প্রিমিয়াম (ফেসভ্যালু ১০ ও প্রিমিয়াম ১৫ টাকাসহ মোট ২৫ টাকা) দিয়ে আইপিওর অনুমোদন দেয়া বিনিয়োগকারীদের স্বার্থ পরিপন্থি। একই সাথে প্রায় দেড়গুন প্রিমিয়াম নিয়ে কোম্পানি দায় মেটাবে যা যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অ্যাক্ট,১৯৯৩ এর ৮(১) ধারার লঙ্ঘণ। এ কোম্পানির আইপিওতে বিনিয়োগকারীদের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে। এর আগেও অতিরিক্ত প্রিমিয়ামের কারণে ক্ষুদ্র বিনিয়োগকারীরা বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি), দ্যা পেনিনসুলা চিটাগাং, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড এবংতসরিফা ইন্ডাস্ট্রিজের শেয়ারে ক্ষতিগ্রস্থ হয়েছিল। এসব প্রতিক্রিয়া বিবেচনায় কোম্পানির প্রিমিয়াম অযৌক্তিক বলে দাবি করা হয়।

এদিকে, নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’কে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় উদ্যোগ না নেয়ার জন্য দোষারোপ করা হয়। বর্তমান বাজার পরিস্থিতি এবং বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনায় বিএসইসি যথাযথ ব্যবস্থা নিচ্ছে না। অন্যদিকে, ব্যবসা না বদলিয়ে ব্যবসা বিস্তৃত করার জন্য এবং দায় বা ঋণ পরিশোধ করার জন্য প্রিমিয়াম আদায় কোম্পানি আইন ১৯৯৪ এর ৫৭ ধারার সরাসরি লঙ্ঘন। তাই বিএসইসি’র এমন উদ্যোগ বিতর্ক তৈরীর সুযোগ সৃষ্টি করছে বলে মনে করছেন বাদী বিনিয়োগকারীরা।

বিএসইসি সূত্রে জানা যায়, রিজেন্ট টেক্সটাইল লিমিটেড পুঁজিবাজারে ৫ কোটি শেয়ার ছেড়ে আইপিওর মাধ্যমে ১২৫ কোটি টাকা উত্তোলন করবে। এ জন্য ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ১৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। আগামীকাল ১৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত কোম্পানির আইপিওর চাঁদা উত্তোলনের সময় ধার্য করা হয়েছে।

এর আগে বিএসইসির ৫৩৩তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও’র অনুমোদন দেয়া হয়। আইপিও ব্যবস্থাপনায় কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লংকা-বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/ম.সা/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.