মূলধন উত্তোলনে নিষিদ্ধ স্যালভো কেমিক্যাল

salvoChemicalশেয়ারবাজার রিপোর্ট: সিকিউরিটিজ আইন লংঘনের দায়ে মূলধন সংগ্রহে তিন বছরের জন্য নিষিদ্ধ হলো পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি স্যালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অর্থ সঠিকভাবে ব্যবহার না করায় স্যালভো কেমিক্যাল উপর এ নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ২৬ কোটি টাকা উত্তোলন করে সালভো কেমিক্যাল। যার মধ্যে ২৪ কোটি টাকা খরচ করেছে। আর বাকি ২ কোটি টাকা ব্যয় না করলেও কমিশনে দাখিলকৃত প্রতিবেদনে ২৬ কোটি টাকাই ব্যয় দেখিয়েছে কোম্পানিটি। এ ছাড়া সালভো কেমিক্যাল ২ কোটি ২১ লাখ টাকা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ব্যয় না করে নগদ ব্যয় করেছে। যা সিকিউরিটিজ আইনের লংঘন।

এ কারণে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর ২০এ ক্ষমতাবলে কোম্পানিটিকে পরবর্তী তিন বছর পুঁজিবাজার থেকে পুনরায় মূলধন সংগ্রহের অযোগ্য ঘোষণা করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এর ফলে ১ ফেব্রুয়ারি ২০১৫ থেকে আগামী ৩ বছরের মধ্যে মূলধন বাড়ানোর জন্য বিএসইসিতে আবেদন করতে পারবে না স্যালভো কেমিক্যাল।

উল্লেখ্য, এর আগে বিএসইসির ৫২৯তম কমিশন সভায় এ কোম্পানিকে একই অভিযোগে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

 

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top