লোকসানে পুড়ছে পাওয়ারগ্রীড

power greedশেয়ারবাজার রিপোর্ট : সরকারি মালিকানাধীন দেশের একমাত্র বিদ্যুৎ সঞ্চালনকারী কোম্পানি পাওয়ারগ্রীড অব বাংলাদেশ আবারও লোকসানের বৃত্তে আটকা পড়েছে।

চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত প্রকাশিত প্রথম ছয় মাসের (অর্ধবার্ষিক) আর্থিক প্রতিবেদনে কোম্পানিটি নীট লোকসান করেছে ৩৮ কোটি ২৭ লাখ টাকা এবং শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৮৩ টাকা। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর, ২০১৪ পর্যন্ত কোম্পানিটি মোট ১১ কোটি ৮০ লাখ টাকা নীট মুনাফা করেছিল। কিন্তু দ্বিতীয় প্রান্তিকে এসে অর্থাৎ অক্টোবর, ২০১৪ পর্যন্ত কোম্পানিটি ৫০ কোটি ৭ লাখ ৬০ হাজার টাকা নীট লোকসান করেছে।

আর সরকারি মালিকানাধীন এ কোম্পানিটির এমন দুরাবস্থার জন্য পরিচালন ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অদক্ষতাকে দায়ি করছেন বিশ্লেষকরা।

প্রসঙ্গত, এর আগের অর্থবছরেও কোম্পানিটির নীট লোকসান হয়েছে দুই কোটি ৯০ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি লোকসান দেখিয়েছে ০.০৬ টাকা। যদিও কোম্পানিটি তার রিজার্ভ ভেঙ্গে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

বর্তমানে কোম্পানিটির শেয়ারদর ৩৭.২০ টাকা এবং প্রাইস আর্নিং রেশিও (পিই) ৩৬.২৫। অর্থাৎ কোম্পানিটির শেয়ার প্রায় নন-মার্জিনেবল চলে এসেছে। এভাবে চলতে থাকলে এ কোম্পানির শেয়ারের বিপরীতে মার্জিন ঋণ নেওয়া শেয়ার হোল্ডাররা বিনিয়োগ হারানোর ঝুঁকিতে পড়বেন বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

এ বিষয়ে পাওয়ারগ্রীড কোম্পানিতে যোগাযোগ করা হলে নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, ‘বিদ্যুতের উৎপাদন ও সঞ্চালন খরচ বেড়ে যাওয়ার কারণে কোম্পানিটিকে লোকসান গুণতে হয়েছে।’

উল্লেখ্য, ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বিদ্যুৎ ও জ্বালানি খাতের সরকারি মালিকানাধীন এ কোম্পানিটির ৭৬.২৫ শতাংশ শেয়ার সরকারের কাছে, ১৮.৬৯ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে এবং ৫.০৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে। কোম্পানিটির পরিশোধীত মূলধন ৪৬০ কোটি ৯১ লাখ টাকা। এছাড়া বর্তমানে কোম্পানিটির পুঞ্জিভুত রিজার্ভের পরিমাণ ৪৬১ কোটি ৩৯ লাখ টাকা।

আপনার মন্তব্য

Top