আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অক্টোবর ২০১৫, সোমবার |

kidarkar

টানা পতনের পর উত্থানে বাজার

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও দেড় ঘন্টা পর ধীরে ধীরে বাড়তে থাকে সূচক। এর ফলে টানা তিন দিনের পতন শেষে উত্থানে বিরাজ করেছে বাজার। সোমবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে।

আজকের বাজারে প্রকৌশল, ওষুধ-রসায়ন এবং বস্ত্র খাতসহ বড় বড় খাতের বেশীরভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। এছাড়াও গ্রামীণফোন, লাফার্জ সুরমার মত বড় কয়েকটি কোম্পানির দর বেড়েছে এই দর বৃদ্ধির ধারা অব্যাহত থাকলে বিনিয়োগকারীরা আস্থা ফিরে পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি যেকোনো প্রকার গুজব ও অযথা ভীতি দূর করে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন তারা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৩১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩৩৫ কোটি ৮০ লাখ ১৮ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৮ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৪৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩১০ কোটি ৮৯ লাখ ৩০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৪ কোটি ৯০ লাখ ৮৮ হাজার টাকা বা ৮.০১ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬০৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১২৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৯ কোটি ৯৩ লাখ ৫৩ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ১৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৬৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৯ কোটি ৯৩ লাখ ৫৩ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.