আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ অক্টোবর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

বোর্ড সভার খবরে উত্থান অব্যাহত

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে ২য় দিনের মতো উত্থানে রয়েছে বাজার। এদিন শুরুতে নিম্নমুখী থাকলেও আধা ঘন্টা পর ক্রয় চাপে টানা বাড়ে সূচক এবং দুই ঘন্টা পর এ মাত্রা কিছুটা হ্রাস পায়। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেনে আগের দিনের তুলনায় তেমন পরিবর্তন হয়নি।

আজকের বাজারে বস্ত্র, প্রকৌশল এবং ওষুধ-রসায়ন খাতের বেশীরভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বিনিয়োগকারীদের মধ্যে বড় মূলধনী কোম্পানির শেয়ার ক্রয়ে সক্রিয়তা ছিল। বিশেষ করে, গতকালের ধারাবাহিকতায় আজও গ্রামীণফোনে শেয়ারে বেশ ক্রয়চাপ ছিল। পাশাপাশি অনেক কোম্পানির আর্থিক বছর শেষ হওয়াতে ডিভিডেন্ড সংক্রান্ত বোর্ড সভার তারিখ ঘোষণা করেছে। ফলে ওইসব কোম্পানির শেয়ারেও বিনিয়োগকারীদের আগ্রহ লক্ষ্য করা গেছে। আর এর ইতিবাচক প্রভাব বাজারের ওপর পড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৫৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ১০৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩৩৯ কোটি ১৬ লাখ ১৩ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৬৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৩৫ কোটি ৮০ লাখ ১৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৩৫ লাখ ৯৫ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৬৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮৯ লাখ ৩১ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬০৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৯ কোটি ৯৩ লাখ ৫৩ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.