জর্ডানে ২ জঙ্গির ফাঁসি

index jordanশেয়ারবাজার ডেস্ক: ইসলামিক স্টেট (আইএস) জর্ডানের পাইলট মোয়াজ আল-কাসাবেহেক জীবন্ত পুড়িয়ে হত্যার ভিডিও প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই দুই জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর করেছে জর্ডান। বুধবার দেশটির সরকারি সূত্র ও সংবাদমাধ্যম এ খবর নিশ্চিত করেছে। খবর বিবিসি, রয়টার্স।

মৃত্যুদণ্ড কার্যকর করা জঙ্গিরা হলেন সাজিদা আল-রিশাবি ও জিয়াদ কারবোলি। এদের মধ্যে সাজিদা একজন আইএস সদস্য। তার সঙ্গেই বন্দী বিনিময় করতে চেয়েছিল আইএস। আর জিয়াদ আল-কায়েদার সঙ্গে জড়িত ছিলেন বলে জানা গেছে। এরা ২০০৫ সালে জর্ডানের রাজধানী আম্মানে এক আত্মঘাতী বোমা হামলায় জড়িত ছিলেন। ওই হামলায় সেসময় ৬০ জন নিহত হয়েছিলেন।

গত মঙ্গলবার ইন্টারনেটে প্রকাশিত এক ভিডিওতে পাইলট মোয়াজ আল-কাসাবেহেক জীবন্ত পুড়িয়ে হত্যার কথা জানায় আইএস। তাত্ক্ষণিতভাবে এ হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছিল জর্ডান সরকার। এসময় জানানো হয়েছিল ঘটনার প্রতিক্রিয়ায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েকজন বন্দির শাস্তি শিগগিরই কার্যকর করা হবে। জানা গেছে, নিহত কাসাবেহ্ জর্ডানের অত্যন্ত প্রভাবশালী একটি গোষ্ঠীর সদস্য ছিলেন। এ গোষ্ঠীটিকে দেশটির বাদশাহ্ আবদুল্লাহ্র ক্ষমতার অন্যতম উত্স হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

গত বছর ডিসেম্বরে আইএস বিরোধী মার্কিন নেতৃত্বধীন বাহিনীকে সহায়তার অংশ হিসেবে সিরিয়ায় বিমান হামলা চালিয়েছিলেন লেফটেনেন্ট মোয়াজ আল-কাসাবেহ্। এসময় তার বিমানটি ভূপাতিত হলে তাকে আটক করে আইএস। ২৭ জানুয়ারি পৃথক ভিডিওবার্তায় মোয়াজকে ছাড়িয়ে নিতে সময় বেঁধে দিয়েছিল সিরিয়া ও ইরাকে যুদ্ধরত আইএস। এসময় জর্ডানে বন্দী তাদের এক সদস্য সাজিদা আল-রিশাবির মুক্তি দাবি করেছিল আইএস। তা না হলে জিম্মিকে হত্যা করা হবে বলে হুমকি দিয়েছিল তারা।

আপনার মন্তব্য

Top