জাতিসংঘের দূতের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ

index ারািশেয়ারবাজার ডেস্ক: জাতিসংঘের এক কর্মকর্তার বিরুদ্ধে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগ করেছে মিয়ানমার। গত মাসে মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ইয়াংহী লি সফর করার পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ অভিযোগ জানায়। খবর বিবিসি।

ইয়াংহী লি ওই সফরে ক্ষুদ্র জাতিগোষ্ঠী মুসলিম রোহিঙ্গাদের বৈষম্যের কথা তুলে ধরেন। এছাড়া তিনি আন্তঃবিয়ে ও ধর্মান্তর রোধে প্রস্তাবিত আইনের খসড়ার সমালোচনা করেন। এসময় তিনি মিয়ানমারের ন্যাসনালিস্ট মঙ্কের তোপের মুখে পড়েন। এ ঘটনার পর জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জিয়াদ রাদ আল-হুসেইন কঠিন প্রতিক্রিয়া জানান।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ইয়াংহী লির উত্থাপনে ‘বিষয়টির সার্বিক দিক ইতিবাচকভাবে’ প্রতিফলিত হয়নি। ‘প্রায়ই নির্দিষ্ট কিছু বিষয়ের উপর আলোচনা হয়েছে। কিছু ক্ষেত্রে রাষ্ট্রের সার্বভৌমত্ব ও অভ্যন্তরীণ বিচার ব্যবস্থার ওপর হস্তক্ষেপ করা হয়েছে।’

বিবৃতিতে রোহিঙ্গা ইস্যু, প্রস্তাবিত আইন, ভূমি সংস্কার, গণমাধ্যমের স্বাধীনতা ও রাজনৈতিক বন্দী প্রভৃতি বিষয়ে উল্লেখ করা হয়েছে। এসব বিষয়ে ইয়াংহী লিকে আরো বেশি ‘পেশাদার ও সতর্ক’ হওয়ার আহ্বান জানানো হয়।

আপনার মন্তব্য

Top