আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ অক্টোবর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

সাপ্তাহিক ব্যবধানে সূচক ও লেনদেন কমেছে

indexশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া চার কার্যদিবসের ২ কার্যদিবস কমছে সূচক। এর মধ্যে এক কার্যদিবসের পতনের মাত্রা ছিলো অত্যাধিক, ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসইর সবধরনের সূচক ও লেনদেন। পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে সপ্তাহিক ব্যবধানে বাজার মূলধন কিছুটা বেড়েছে।

উল্লেখ্য, দুর্গাপূজার ছুটির কারণে বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকায় বিদায়ী সপ্তাহে লেনদেন একদিন কম হয়েছে।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে (১৮-২১ অক্টোবর) ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ০.৬২ শতাংশ বা ২৮.৯৫ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছে ০.১৪ শতাংশ বা ১.৫৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছে ০.২২ শতাংশ বা ৩.৯৫ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ২০১টির, দর অপরিবর্তিত রয়েছে ১৮টির এবং লেনদেন হয়নি ২ টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৩২৪ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৭৯০ টাকা।

এর আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিলো ২.১৯ শতাংশ বা ১০৪.৭৩ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছিলো ৩.০৩ শতাংশ বা ৩৪.৮৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছিলো ২.৭৩ শতাংশ বা ৪৯.৫০ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিলো ১ হাজার ৯১৭ কোটি ৮৬ লাখ ৩২ হাজার ১৪৩ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে ৩০.০২ শতাংশ বা ৫৭৫ কোটি ৮২ লাখ ৭৭ হাজার ৩৫৩ টাকা।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৩৭ কোটি ৪ লাখ ৯১ হাজার ৭২৬টি।  আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৫৯ কোটি ৩ লাখ ৬৮ হাজার ১১১টি। সে হিসেবে ডিএসইতে গত সপ্তাহে শেয়ার লেনদেন কমেছে ৩৭.২৪ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কিছুটা বেড়েছে। সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ২২ হাজার ১ কোটি ৮৫ লাখ ৮৭ হাজার ৫২২ টাকা। আগের সপ্তাহশেষে যা ছিলো ৩ লাখ ২১ হাজার ৩৮৫ কোটি ৬২ লাখ ৬৬ হাজার ৬৩২ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন বেড়েছে ০১৯ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৯০.৩৩ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৩.৫৫ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৫.৫০ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ০.৬৩ শতাংশ।

এদিকে আলোচিত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ০.৮৬ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া মোট ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৮১টির এবং দর অপরিবর্তীত রয়েছে ১৮টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১১৯ কোটি ৭৯ লাখ ৭৬ হাজার ২২৩ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.