আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ অক্টোবর ২০১৫, সোমবার |

kidarkar

রেকর্ডডেটের কার্যকারিতা স্থগিত:যথানিয়মে ৩ ফান্ডের লেনদেন চলবে

Mutualfundsশেয়ারবাজার রিপোর্ট: মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের রুপান্তর প্রক্রিয়া নিয়ে উচ্চ আদালতের স্থগিতাদেশের জন্য মেয়াদি ৩ মিউচ্যুয়াল ফান্ডের রুপান্তরের জন্য নির্ধারিত রেকর্ড ডেটের কার্যকারিতা স্থগিত হয়েছে।

ফান্ডগুলো হল— আইসিবি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও গ্রামীণ মিউচুয়াল ফান্ড-১।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পরিচালিত ফার্স্ট আইসিবি ফান্ডের রুপান্তরের জন্য নির্ধারিত রেকর্ড ডেট আগামী ২৮ অক্টোবর এবং সম্পদ ব্যবস্থাপক এইমস পরিচালিত এইমস ফার্স্ট গ্যারান্টি মিউচ্যুয়াল ফান্ড ও গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড স্কীম ওয়ানের রুপান্তরের জন্য নির্ধারিত রেকর্ড ডেট আগামী ২৯ অক্টোবর এবং ইফেক্টিভ ডেট ১ নভেম্বর ধার্য করা হয়েছে। এদিন ফান্ডগুলোর ইউনিট লেনদেন স্থগিত থাকার কথা থাকলেও উচ্চ আদালতের স্থগিতাদেশের জন্য লেনদেন যথা নিয়মে সম্পন্ন হবে।

ঘোষিত রেকর্ড ডেট অনুযায়ী এ ফান্ডগুলোর লেনদেন বন্ধ থাকার কথা ছিল। আর ইফেক্টিভ ডেট থেকে ফান্ডের সম্পদ ও দায়ের সার্বিক নিয়ন্ত্রণ সম্পদ ব্যবস্থাপকের হাত থেকে ট্রাস্টির হাতে চলে যাওয়ার কথা ছিল। রেকর্ড ডেটে যাদের হাতে সংশ্লিষ্ট মিউচুয়াল ফান্ডের ইউনিট থাকবে, তারা ইউনিট হোল্ডারদের সভায় অংশ নিতে পারতেন। তারা ট্রাস্টি কমিশনের কাছে বে-মেয়াদীতে রূপান্তরের প্রস্তাব কিংবা নির্ধারিত সময়ের মধ্যে ফান্ড অবসায়নের প্রক্রিয়া শুরুর প্রস্তাব করতে পারতেন।

এর আগে গত ২৯ জুন ২০১৫ তারিখে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর ৫৫০তম কমিশন সভায় আইসিবি পরিচালিত ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং বেসরকারি সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান এইমস পরিচালিত এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচ্যুয়াল ফান্ড ওয়ান ও গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড স্কীম ওয়ান-কে বে-মেয়াদিতে রূপান্তর কিংবা অবসায়ন করার জন্য ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত সময় বেধে দেয়া হয়েছে। এছাড়া আইসিবি পরিচালিত অপর ৭ মিউচ্যুয়াল ফান্ডকে বিভিন্ন ধাপে রুপান্তর কিংবা অবসায়নের জন্য ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বেধে দেয়া হয়েছে।

এমন পরিস্থিতিতে বিনিয়োগকারী আলী জামানের রিট আবেদনের প্রেক্ষিতে গত ১৭ সেপ্টেম্বর বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ বিএসইসি এমন নির্দেশনা ৬ মাসের জন্য স্থগিত করেন। একই সঙ্গে মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ও অবসায়নের আদেশ দিয়ে ২০১০ সালের ২০ ফেব্রুয়ারি বিএসইসি’র প্রকাশিত গেজেট ও গত ২৯ জুন কমিশন সভায় ১০ বছর মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের রুপান্তর বা অবসায়ন সম্পর্কিত নির্দেশনা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ-আদালত। অর্থ মন্ত্রণালয়, বিএসইসি, আইসিবি ও এইমসসহ মোট নয় বিবাদীকে আগামী ছয় সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এদিকে উচ্চ আদালতের স্থগিতাদেশের প্রেক্ষিতে বিএসইসি আপিল করেছে। কিন্তু আপিল নিষ্পত্তি না হওয়ায় উচ্চ-আদালতের স্থগিতাদেশ এখনো বহাল রয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.