ডিএসইতে পিই কমেছে ০.৫০ শতাংশ

PEশেয়ারবাজার ডেস্ক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস বাড়লেও বাকি দুই কার্যদিবস  তুলনামুলক বেশি কমেছে সূচক। ফলে অধিকাংশ শেয়ারের দর কমেছে। আর শেয়ার দর কমায় বাজারের সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে ০.৫০ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সপ্তাহ শেষে ডিএসইর পিই রেশিও অবস্থান করছে ১৭.০৯ পয়েন্টে। যা আগের সপ্তাহ শেষে ছিল ১৭.১৮ পয়েন্ট। অর্থাৎ সপ্তাহ শেষে ডিএসইর পিই রেশিও কমেছে ০.০৯ পয়েন্ট বা ০.৫০ শতাংশ।

সপ্তাহ শেষে খাতভিত্তিক পিই’র হিসাবে ব্যাংকিং খাতের পিই অবস্থান করছে ১০.১৯ পয়েন্টে, আর্থিক খাতের ১০.৮৮ পয়েন্ট, প্রকৌশল খাতের ২১.৭৯, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৩১.৬৯, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১২.২৮, পাট খাতের ১৮৬.৬৮, বস্ত্র খাতের ১১.৫৭, ওষুধ ও রসায়ন খাতের ২২.২৭, সেবা ও আবাসন খাতের ৩৩.৩২, সিমেন্ট খাতের ২১.৬৩, তথ্যপ্রযুক্তি খাতের ১৬.১৪, চামড়া খাতের ২৪.৫২, সিরামিক খাতের ৩৩.৩৯, বিমা খাতের ১৯.৩৩, বিবিধ খাতের ৩০.২৪, পেপার ও প্রকাশনা খাতের ১২.৯১, টেলিযোগাযোগ খাতের ২২.২০, ভ্রমণ ও অবকাশ খাতের ১৬.১৭ পয়েন্টে।

গত সপ্তাহে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর কমেছে। এতে পিই রেশিও কমে গেছে। তবে পিই রেশিও  কমলেও বাজারে বিনিয়োগের স্বাভাবিক পরিস্থিতি রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সপ্তাহ শেষে ক্যাটাগরিভিত্তিক পিই’র হিসাবে ‘এ’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৬.৩৮ পয়েন্টে, ‘বি’ ক্যাটাগরির ৩১.২৪, ‘জেড’ ক্যাটাগরির ৭৩.৩৬ এবং ‘এন’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৯.২৫ পয়েন্টে।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top