এ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে ৮ কোম্পানি

A-catagory-Sharebazarnews_শেয়ারবাজার ডেস্ক: জানুয়ারিতে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আট কোম্পানি। কোম্পানিগুলো হলো:  খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, রতনপুর স্টিল, সাইফ পাওয়ারটেক, নর্দার্ণ জুট, এ্যাপোলো ইস্পাত, খুলনা প্রিন্টিং এবং হা-ওয়েল টেক্সটাইলস। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩১ ডিসেম্বর ২০১৪ প্রর্যন্ত এ ক্যাগরিতে ২১২টি কোম্পানি ছিল। আর ২০১৫ সালের জানুয়ারিতে নতুন আটটি কোম্পানি যোগ দেয়ায় পুঁজিবাজারে ‘এ’ ক্যাটাগরির কোম্পানি সংখ্যা দাঁড়াল ২২০টিতে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশের উপর লভ্যাংশ দিয়ে ক্যাটাগরি পরিবর্তন করেছে এসব কোম্পানি। এর মধ্যে ৬ কোম্পানি ‘এন’ থেকে এবং ২ কোম্পানি ‘জেড’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে।

বিশ্লেষণে দেখা গেছে, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ৩০ জুন সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে, অলটেক্স ইন্ডাস্ট্রিজ দীর্ঘ ৫ বছর পর দিয়েছে ১০ শতাংশ, রতনপুর স্টিল রি-রোলিং মিলস (আরএসআরএম) দিয়েছে ২৫ শতাংশ, সাইফ পাওয়ারটেক  ২৭ শতাংশ, নর্দার্ণ জুট অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি নগদ ৫ শতাংশ ও বোনাস ৫  শতাংশ, এ্যাপোলো ইস্পাত ১৫ শতাংশ, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কোম্পানি (কেপিপিএল) নগদ ৫ শতাংশ ও বোনাস ১০ শতাংশ এবং হাওয়েল টেক্সটাইলস সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আর এ লভ্যাংশ দিয়ে ক্যাটাগরি পরিবর্তন করেছে এসব কোম্পানি।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top