আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ নভেম্বর ২০১৫, রবিবার |

kidarkar

টানা পতনে শেয়ারবাজার

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে টানা পঞ্চম দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। রোববার শুরু থেকেই বিক্রয় চাপে ক্রমাগত পড়তে থাকে সূচক। দিনশেষে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে আগের দিনের তুলনায় উভয় বাজারে কমেছে লেনদেন। এদিকে আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৬ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে।

প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করা অধিকাংশ কোম্পানির মুনাফা বেড়েছে। পাশিপাশি জুন ক্লোজিং কোম্পানিগুলো ডিভিডেন্ড আগের বছরের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে। কিন্তু এর প্রভাব বাজারে পড়ছে না। বরং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ক্রয়ে নিষ্ক্রিয়তা, বড় মূলধনী শেয়ারের অব্যাহত দরপতন, বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির গুঁজব এবং সর্বশেষ ব্যাংকের এক্সপোজার লিমিট নিয়ে নিয়ন্ত্রক সংস্থার সমন্বয় সভাকে কেন্দ্র করে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে এক ধরণের সংশয়, আস্থাহীনতা কাজ করছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫১৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ২৪২টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৮৪ লাখ ১৯ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৭২৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৫৬ কোটি ৪ লাখ ৫১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৮৮ কোটি ২০ লাখ ৩২ হাজার টাকা বা ৪১.২৭ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৮৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ১৮৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৬টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৪ লাখ ৯৫ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৪৯১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৬ কোটি ৫৯ লাখ ৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৯ কোটি ৬৪ লাখ ৯ হাজার টাকা বা ৩৬.২৭ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.