আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ নভেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

টানা পতনের পর উত্থানে বাজার

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে টানা পঞ্চম দিনের পতন শেষে উত্থানে বিরাজ করছে বাজার। সোমবার শুরু থেকে মিশ্র প্রবণতা থাকলেও আড়াই ঘন্টা পর টানা বাড়ে সূচক। দিনশেষে সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে লেনদেন।

আজকের বাজারে প্রকৌশল, ওষুধ-রসায়ন এবং বস্ত্র খাতের বেশীরভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। এছাড়াও গ্রামীণফোন, লাফার্জ সুরমার মত বড় কয়েকটি কোম্পানির দর বেড়েছে এই দর বৃদ্ধির ধারা অব্যাহত থাকলে বিনিয়োগকারীরা আস্থা ফিরে পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি যেকোনো প্রকার গুজব ও অযথা ভীতি দূর করে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন তারা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭২২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ২৯০ কোটি ৫২ লাখ ৩৩ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫১৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৭০৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৬৭ কোটি ৮৪ লাখ ১৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২২ কোটি ৬৮ লাখ ১৪ হাজার টাকা বা ৮.৪৭ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৪০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৮৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২০ কোটি ৪০ লাখ টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ১০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৮৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১৬ কোটি ৯৪ লাখ ৯৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৪৫ লাখ ৫ হাজার টাকা বা ২০.৩৬ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.