আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ নভেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

সঙ্কট সমাধানে নতুন নির্বাচনের আহ্বান খামেনির

siriyaশেয়ারবাজার ডেস্ক: চলমান সঙ্কট সমাধানে সিরিয়ায় নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। একইসঙ্গে সিরীয় সরকার বিরোধী বিদ্রোহীদেরকে বিদেশি সহায়তার তীব্র সমালোচনা করেন তিনি।

এদিকে, আইএস বিরোধী রুশ অভিযানের মধ্যেই হোমস প্রদেশের কিছু এলাকা নিজেদের দখলে নেয়ার দাবি করেছে আইএস। এরই মধ্যে পর্যবেক্ষকরা অভিযোগ করেছেন, বেসামরিক লোকজনকে মানবঢাল হিসেবে ব্যবহার করছে তথাকথিত আসাদ বিরোধী মধ্যপন্থি বিদ্রোহীরা।

সিরীয় বাহিনীর বিমান হামলা থেকে বাঁচতে এবার নয়া কৌশল নিয়েছে মার্কিন সমর্থনপুষ্ট আসাদ বিরোধী বিদ্রোহীরা। রোববার বেসামারিকদের পাশাপাশি বিদ্রোহীদের হাতে বন্দি সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের লোহার খাঁচায় ভরে রাখার একটি ভিডিও প্রকাশিত হয় অনলাইনে। দামেস্কের ঘৌটা অঞ্চলে সরকারি বাহিনীর বিমান হামলা এড়াতেই বিদ্রোহীরা এই কৌশল অবলম্বন কর বলে জানায় ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

আমি সেনাবাহিনীর একজন কমান্ডার ছিলাম। কিন্তু আজ ৩ বছর ধরে বন্দি জীবন যাপন করছি।

সরকারি বাহিনী বিমান হামলা চালিয়ে নিজেদের ভাই বোনদেরই হত্যা করছে। এটা না করে সরকারের উচিত বিদ্রোহীদের খুঁজে বের করে সামনাসামনি যুদ্ধ করা।

এদিকে, সিরীয় সরকারি বাহিনী ও রাশিয়ার অব্যাহত বিমান হামলার কিছু কিছু জায়গা থেকে আইএস-এর অগ্রাভিযানের খবর পাওয়া গেছে। সামরিক বাহিনীর সঙ্গে তুমুল লড়াইয়ের ধারাবাহিকতায় রোববার হোমস প্রদেশের মধ্যাঞ্চলীয় মাহিন শহরটির দখল নেয় আইএস জঙ্গিরা। পার্শ্ববর্তী সাদাদ শহরেও ব্যাপক সংঘর্ষ চলছে বলে জানিয়েছে বিবিসি।

এদিকে, এক অডিও বার্তায় রাশিয়া, যুক্তরাষ্ট্র ও ইরানের বিরুদ্ধে যুদ্ধের জন্য নিজ কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন আল কায়েদা শীর্ষ নেতা আইমান আল জাওয়াহিরি।

চলমান এই সঙ্কট সমাধানে করণীয় নির্ধারণে রোববার দামেস্কে সিরীয় পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেমের সঙ্গে বৈঠক করেন জাতিসংঘের বিশেষ দূত স্টেফান দে মিসচুরা। এসময় ওয়ালিদ মুয়াল্লেম ভিয়েনা সম্মেলনে জাতিসংঘের মধ্যস্থতায় সিরীয় সরকার ও বিদ্রোহীদের আলোচনা শুরু এবং যুদ্ধবিরতি কার্যকরের প্রস্তাবকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।

এদিকে, গত মাসে রাশিয়া সফরে গিয়ে প্রেসিডেন্ট বাশার আল আসাদ তার দেশে নির্বাচন অনুষ্ঠানে রাজি থাকার কথা জানানোর পর; এবার ইরানও সিরীয় সঙ্কট সমাধানে নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানিয়েছে। তেহরানে ইরানি শীর্ষ কূটনীতিকদের এক বার্ষিক সম্মেলনে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি মধ্যপ্রাচ্যে মার্কিন নীতির সমালোচনা করেন। সেইসঙ্গে বহির্বিশ্বকে অবশ্যই আসাদ বিরোধী বিদ্রোহীদের অস্ত্র সহায়তা দেয়া বন্ধ করতে হবে বলেও মন্তব্য করেন খামেনি।

 

শেয়ারবাজারনিউজ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.