আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ নভেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

আসছে লাইফ ইন্স্যুরেন্সের মূলধন বাড়ানোর নির্দেশ

IMG_4682শেয়ারবাজার রিপোর্ট: লাইফ বীমা গ্রাহকের সুরক্ষায় এবং সংশ্লিষ্ট বীমা কোম্পানি ঝুঁকি গ্রহণে কতোটা সক্ষম তা নির্ণয় করার জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সলভেন্সি মার্জিন নীতিমালা প্রণয়ন করছে। আর এ নীতিমালা প্রণয়ন হলে সকল লাইফ ইন্সুরেন্স কোম্পানিকে প্রয়োজনীয় মূলধন আহরণের নির্দেশ দেয়া হবে বলে জানিয়েছেন আইডিআরএ’র চেয়ারম্যান।

সম্প্রতি বীমা আইন,২০১০ অনুযায়ী ‘লাইফ বীমাকারীর সলভেন্সি মার্জিন প্রবিধানমালা,২০১৪’ এর খসড়া প্রস্তুতের জন্য আইডিআরএ’র কার্যালয়ে অনুষ্ঠিত ‘সলভেন্সি নীতিমালা ইন লাইফ ইন্স্যুরেন্স: চ্যালেঞ্জেস এন্ড বেনেফিটস’ শীর্ষক কর্মশালার উদ্ভোধনকালে আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, সলভেন্সি মার্জিন ধারণাটা খুবই আধুনিক। এ প্রবিধানের মাধ্যমে একটি লাইফ বীমা কোম্পানি কতটা সুপ্রতিষ্ঠিত তা নির্ণয় করা সহজেই সম্ভব হবে। আমাদের দেশে বীমা শিল্পের জন্য সলভেন্সি মার্জিন প্রবিধানমালা প্রণয়ন এখন প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। এ প্রবিধানমালা প্রণয়নের মাধ্যমে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোকে প্রয়োজনীয় মূলধন (ক্যাপিটাল) আহরণের নির্দেশ দেয়া হবে।

কর্মশালার সভাপতি হিসেবে আইডিআরএ’র সদস্য সুলতান-উল-আবেদিন মোল্লা বলেন, অন্যান্য প্রবিধানমালার মধ্যে সলভেন্সি রেগুলেশনস প্রবিধান অন্যতম গুরুত্বপূর্ণ। এটি প্রণীত হলে তা গ্রাহকের স্বার্থ সুরক্ষায় কাজ করবে। ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইন্স্যুরেন্স সুপারভাইসরস এর দিকনির্দেশনা অনুযায়ী এবং পার্শ্ববর্তী দেশগুলোতে সলভেন্সি রেগুলেশন বিষয়ে যে প্রচলন আছে তা অনুসরণ করেই  এ প্রবিধান তৈরি করা হবে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইডিআরএ’র চেয়ারম্যান, প্রুডেন্সিয়াল কর্পোরেশন এশিয়া এর রিজিওনাল ডিরেক্টর সিম নিগ, সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান ড. সোহরাব উদ্দীনসহ সকল লাইফ বীমা কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) উপস্থিত ছিলেন।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.