আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ নভেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

সূচক ও লেনদেন বেড়েছে

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে ২য় দিনের মতো উত্থানে বিরাজ করছে বাজার। মঙ্গলবার নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হলেও ১৫ মিনিটি পর বাড়তে থাকে সূচক। দিনশেষে সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে লেনদেন।

আজকের বাজারে প্রকৌশল ও ওষুধ-রসায়ন খাতের বেশীরভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। পুঁজিবাজারের চলমান পরিস্থিতিতে বিনিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার গুজবে কান না দিয়ে কোম্পানিগুলোর সার্বিক বিষয় পর্যবেক্ষণে থাকতে হবে। বাজার গতিবিধির সম্পর্কেও বিনিয়োগকারীদের সুস্পষ্ট ধারণা থাকতে হবে। এর পাশাপাশি কোম্পানিগুলোর সার্বিক অবস্থা বিবেচনা করে সাধারণ বিনিয়োগকারীরা যদি বিনিয়োগ করেন, তাহলে খুব বেশি মুনাফা না হলেও তাদেরকে লোকসানের সম্মুখীন হতে হবে না বলে করেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩২০ কোটি ৬১ লাখ ৪৩ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৯২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭২২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৯০ কোটি ৫২ লাখ ৩৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩০ কোটি ৯ লাখ ১০ হাজার টাকা বা ১০.৩৬ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৮৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৯টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৮ লাখ ৮২ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৪০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২০ কোটি ৪০ লাখ টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ২ কোটি ৪৮ লাখ ৮২ হাজার টাকা বা ১২.২০ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.