আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ নভেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

৩ ফান্ডকে নতুন রেকর্ড ডেট ঘোষণার নির্দেশ

BSECশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিাবাজরে তালিকাভুক্ত তিন মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টিকে নতুন রেকর্ড ডেট ঘোষণা করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ফান্ডগুলো হলো: ফার্স্ট আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান।

গতকাল ২ নভেম্বর নতুন রেকর্ড ডেট ঘোষণার নির্দেশ দিয়ে এ তিন ফান্ডের সম্পদ ব্যবস্থাপক ও ট্রাস্টিকে চিঠি দেয় বিএসইসি।

বিএসইসি থেকে বলা হয়, মিউচ্যুয়াল ফান্ডের অবসায় বা রুপান্তর প্রক্রিয়া বিষয়ে বিএসইসি’র নির্দেশের বিরুদ্ধে করা রিট স্থগিত করেছে সুপ্রীম কোর্ট। তাই এসব ফান্ডের রুপান্তর বা অবসায়নে বিএসইসি’র নির্দেশনা পালনে আর কোন বাধা নেই। তাই এ তিন ফান্ডের ট্রাস্টিকে ফান্ডগুলোকে রুপান্তর বা অবসায়নের জন্য নতুন রেকর্ড ডেট নির্ধারণ করতে হবে। আর এ তিন ফান্ডের জন্য পূর্বে ঘোষিত রেকর্ড ডেট থেকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন রেকর্ড ডেট নির্ধারণ করতে হবে।

এর আগে বিএসইসি’র ৫৫০তম কমিশন সভায় আইসিবি পরিচালিত আট ফান্ড এবং এইমস পরিচালিত ২ ফান্ডের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তাদের রুপান্তর অথবা অবসায়নের জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়। এর মধ্যে আইসিবি পরিচালিত ফার্স্ট আইসিবি এবং এইমস পরিচালিত ফার্স্ট এইমস ও গ্রামীণ ওয়ান মিউচ্যুয়াল ফান্ডকে আগামি ৩১ ডিসেম্বর, ২০১৫ এর মধ্যে অবসায় বা রুপান্তরের নির্দেশ দেয়া হয়। বিএসইসি’র এমন সিদ্ধান্তে এ তিন ফান্ড রুপায়ন অথবা অবসায়নের জন্য ইউনিটহোল্ডারদের অনুমোদন নেয়ার জন্য সাধারণ সভার আয়োজন করে। এর জন্য ফার্স্ট আইসিবি গত ২৮ অক্টোবর, এইমস ফার্স্ট এবং গ্রামীণ ওয়ান মিউচ্যুয়াল ফান্ড গত ২৯ অক্টোবর রেকর্ডডেট নির্ধারণ করে।

কিন্তু পরবর্তীতে আলী জামান নামে এক বিনিয়োগকারীরা রিটের প্রেক্ষিতে হাইকোর্ট গত ১৩ সেপ্টেম্বর ১০ বছর মেয়াদী মিউচুয়াল ফান্ডের রূপান্তর বা অবসায়নে বিএসইসির নির্দেশনা ৬ মাসের জন্য স্থগিত করেন। বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন।

এর বিপরীতে সুপ্রীম কোর্টে বিএসইসি’র আপিলের প্রেক্ষিতে গতকাল রোববার চেম্বার জজ  আদালতে  প্রধান বিচারপতি এসকে সিনহার ৪ সদস্যের গঠিত বেঞ্চ ওই বিনিয়োগকারীর রীট স্থগিত করেন। ফলে বিএসইসির নির্দেশনা অনুযায়ী আইসিবি ও বেসরকারি সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এইমস পরিচালিত ১০ মেয়াদী মিউচুয়াল ফান্ডকে আইসিবি নির্ধারিত সময়ের মধ্যে গুটিয়ে ফেলতে হবে কিংবা বেমেয়াদী ফান্ডে রূপান্তর করতে হবে।

এ বিষয়ে সম্পদ ব্যবস্থাপকদের উর্ধ্বতন কর্মকর্তারা জানান, আমরা বিএসইসি’র চিঠি পেয়েছি। ট্রাস্টির সিদ্ধান্ত অনুযায়ী খুব শিগগিরই নতুন রেকর্ড ডেট প্রকাশ করা হবে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.