আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ নভেম্বর ২০১৫, শুক্রবার |

kidarkar

কনজ্যুমার কোম্পানিতে বিনিয়োগ করবে ইবনে সিনা

ibnশেয়ারবাজার রিপোর্ট: ইবনে সিনা ট্রাস্ট এবং ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল লি: সম্মিলিতভাবে ইবনে সিনা কনজ্যুমার প্রোডাক্ট লি: নামে নতুন একটি কোম্পানি শুরু করতে যাচ্ছে। নতুন এ কোম্পানিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইবনে সিনা ফার্মা ৩৫ শতাংশ বিনিয়োগ করবে।

গত ২৫ অক্টোবর অনুষ্ঠিত ইবনে সিনা ফার্মার পরিচালনা পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ইবনে সিনা ফার্মার স্পন্সর হিসেবে ৪৩.৮৩ শতাংশ শেয়ার রয়েছে ইবনে সিনা ট্রাস্টের কাছে। আর ইবনে সিনা ট্রাস্ট ইবনে সিনা কনজ্যুমার প্রোডাক্ট লি: নামে নতুন একটি কোম্পানি গঠন করতে চাচ্ছে। এর জন্য ইবনে সিনা ফার্মাকে নতুন এ কোম্পানিতে বিনিয়োগ করার প্রস্তাব করে ইবনে সিনা ট্রাস্ট। এ প্রেক্ষিতে ইবনে সিনা ফার্মার পরিচালনা পর্ষদ নতুন এ কোম্পানিতে ৩৫ শতাংশ বিনিয়োগ করার সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে সূত্র জানা যায়, ইবনে সিনা কনজ্যুমার প্রোডাক্ট লি: এর পরিশোধিত মূলধন এখনও চূড়ান্ত করা হয়নি। তবে এ কোম্পানির মূলধন ১৫ থেকে ২০ কোটি টাকা হতে পারে। আর এ হিসেবে ইবনে সিনা ফার্মাকে ৫ থেকে ৭ কোটি টাকা বিনিয়োগ করতে হবে। আর ইবনে সিনা ফার্মা এ বিনিয়োগ তাদের রিজার্ভ থেকে করবে বলে সূত্র জানায়।

এ বিষয়ে ইবনে সিনা ফার্মার প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মো: জসিম উদ্দীন শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, আমাদের পর্ষদ ইবনে সিনা কনজ্যুমার প্রোডাক্ট লিমিটেডে বিনিয়োগ করার প্রস্তাব অনুমোদন দিয়েছে। তবে এখানে কতো টাকা বিনিয়োগ করতে হবে কিংবা নতুন কোম্পানিটির পরিশোধিত মূলধন কতো হবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে রেজিস্ট্রার করার জন্য আবেদন করা হবে। তবে সব কার্যক্রম সম্পন্ন করতে আরো কয়েক মাস সময় লাগবে।

তিনি আরো বলেন, নতুন কোম্পানি ইবনে সিনা ফার্মার সাবসিডিয়ারি হিসেবে গণ্য হবে না। এখানে ইবনে সিনা ফার্মা স্পন্সর হিসেবে থাকবে।

ডিএসই সূত্রে জানা যায়, বতর্কমানে ইবনে সিনা ফার্মার রিজার্ভ রয়েছে ৪৫ কোটি ৪৮ লাখ টাকা। এদিকে গত ছয় মাসে কোম্পানিটির শেয়ারদর ৮৭ টাকা থেকে ১৭৭.২ টাকা পর্যন্ত বেড়েছে। বর্তমানে এ কোম্পানির শেয়ারদর ১৬৬.৮০ টাকা। এছাড়া ২০১৪ অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/তু/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.