আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

পতনের বৃত্তে শেয়ারবাজার

index copyশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন।এর ফলে দ্বিতীয় দিনের মতো পতনের বৃত্তেই বিরাজ করছে বাজার। বৃহস্পতিবার সূচকের পতনে লেনদেন শুরু হলেও কয়েকবার ঘুরে দাড়াবার চেষ্টা করে সূচক কিন্তু শেষ পর্যন্ত ব্যর্থ হয়। দিনশেষে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকেও আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে লেনদেন।

ঘুরে দাঁড়াতে পারছে না দেশের শেয়ারবাজার।  এ নেতিবাচক অবস্থার সুনির্দিষ্ট কোনো কারণও খুঁজে পাচ্ছেন না সংশ্লিষ্টরা। বাজারে তারল্য সংকট রয়েছে। এটি দরপতনের অন্যতম একটি কারণ হতে পারে। তবে তারল্যের তুলনায় আস্থার সংকটের ঘাটতিই বড়। বাজারে দরপতনের ভীতি রয়েছে, যা অধিকাংশ বিনিয়োগকারীর মধ্যে ছড়িয়ে পড়ছে। পাশাপাশি বাজারের অবস্থা দেখে বিনিয়োগ করার প্রবণতা রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা মধ্যে। আর এসব কারণেই পতন ঘটছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫০২ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ০.৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১৭১১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১৭৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩৩৫ কোটি ৪৬ লাখ ৮২ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ১০৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭১৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৯০ কোটি ১১ লাখ ১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৫ কোটি ৩৫ লাখ ৮১ হাজার টাকা বা ১৫.৬৩ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৩৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৮টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২২ কোটি ৩৮ লাখ ৯ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৯৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১৮ কোটি ৫৪ লাখ ৮০ হাজার টাকা। সে হিসেবে আজ  সিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৮৩ লাখ ২৯ হাজার টাকা বা ২০.৬৬ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.