আজ: বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ইং, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ ফেব্রুয়ারী ২০১৫, রবিবার |



kidarkar

কর্মীদের সৌদি যাওয়ার নিবন্ধন শুরু কাল

Saudi_labourশেয়ারবাজার রিপোর্ট:  আগামীকাল  থেকে শুরু হবে সৌদি আরব যেতে ইচ্ছুক বাংলাদেশি কর্মীদের নাম নিবন্ধন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোমবার থেকে শুরু হওয়া ৪ দিনের ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় এ নিবন্ধন করা যাবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সৌদি আরব যেতে ইচ্ছুক যে কোনো পুরুষ ও নারী ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় কিংবা ইস্কাটনে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বা নিজ নিজ জেলায় কর্মসংস্থান ও জনশক্তি অফিসে নিজের নাম নিবন্ধন করতে পারবেন।

সূত্র জানায়, মেলায় হংকং, সংযুক্ত আরব আমিরাত ও জর্ডানে গৃহশ্রমিক (হাউজ কিপিং) পেশায় কাজ করতে আগ্রহী নারীরাও নিজেদের নাম নিবন্ধন করাতে পারবেন। এজন্য নিবন্ধন ফি ধরা হয়েছে ২০০ টাকা। এই তালিকা যোগ হবে মালয়েশিয়ায় যাওয়ার জন্য নিবন্ধিত তালিকার সঙ্গে। পুরুষ শ্রমিকের ক্ষেত্রে নিবন্ধনের বয়সসীমা ১৮-৪৫ বছর আর গৃহকর্মী হিসেবে নিবন্ধনের জন্য নারীদের বয়সসীমা ২৫-৪৫ বছর। নিবন্ধনের জন্য পাসপোর্টের ফটোকপি (যদি থাকে) এবং জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে নিতে হবে।

এ বিষেয়ে বাংলাদেশ জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন্নাহার জানান, বাংলাদেশ থেকে জনশক্তি নেওয়ার বিষয়ে চুক্তি করতে সৌদি প্রতিনিধি দল আজ রোববার ঢাকা আসছে। বাংলাদেশ থেকে কয়েক লাখ কর্মী নেবে দেশটি। তাই মেলা উপলক্ষে সৌদি যেতে ইচ্ছুকদের নিবন্ধনের ব্যবস্থা করতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে নির্দেশ হওয়া হয়েছে।

শামসুন্নাহার জানান, জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরো আয়োজিত এ মেলায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৬০ নম্বর প্যাভিলিয়নে দুই শ’ টাকায় নাম নিবন্ধন করা যাবে। এ ছাড়াও রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবন এবং দেশের সব জেলার কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে এই নিবন্ধন প্রক্রিয়া চলবে।

উল্লেখ্য, দীর্ঘ প্রায় ৬ বছর বন্ধ থাকার পর গত সপ্তাহে বাংলাদেশি কর্মীদের নেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। এ বিষয়ে চুড়ান্ত সিন্ধান্ত নিতে দেশটির শ্রম মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

 

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.