আজ: শনিবার, ১২ জুন ২০২১ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ ফেব্রুয়ারী ২০১৫, রবিবার |


kidarkar

সামিটের রাইট ও ডিভিডেন্ড ঘোষণা

summit1শেয়ারবাজার রিপোর্ট : রাইট শেয়ার ও ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের পরিচালনা পর্ষদ । রোববার কোম্পানির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে  ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ লভ্যাংশ অনুমোদন করে কোম্পানিটি। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মত্তিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম)আগামী ১৪ মার্চ পুলিশ কনভেনশন সেন্টার, ঢাকাতে অনুষ্ঠিত হবে্য। এ সক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়ে আগামী ১৮ ফেব্রুয়ারি।

আলোচিত বছরে সামিট অ্যালায়েন্স পোর্টের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে  ০.৮২ টাকা।  আর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪২.২৯ টাকা।

এদিকে  রাইট বা অগ্রাধিকারমূলক শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে সামিট অ্যালায়েন্স পোর্ট। কোম্পানিটি ৫:১ হারে রাইট ইস্যু করবে। অর্থাৎ প্রতি ৫ টি শেয়ারের বিপরীতে ১ টি রাইট শেয়ার ইস্যু করা হবে।

জানা যায়, মুঞ্জিগঞ্জে একটি পোর্ট স্থাপন করবে কোম্পানিটি। এ পোর্টের জন্য ব্যয় হবে প্রায় ৪৫০ কোটি টাকার মতো। এ পোর্টের জন্য কোম্পানিটি বিদেশ থেকে ঋণ গ্রহণ করবে। আর প্রাথমিক ব্যয় মিটানোর জন্য রাইট ছেড়ে বাজার থেকে কিছু টাকা তুলবে কোম্পানিটি।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলে প্রতি ৫টি সাধারণ শেয়ারের বিপরীতে বিনিয়োগকারীরা ১টি রাইট শেয়ার পাবেন বলে জানা গেছে । রাইট শেয়ারের জন্য  ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৫ টাকা প্রিমিয়াম নেবে কোম্পানিটি। রাইট শেয়ারের ইস্যু মূল্য হবে ২৫ টাকা।

আগামী ১৪ মার্চ অনুষ্ঠেয় কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতি পেলে নিয়ন্ত্রক সংস্থার কাছে রাইট শেয়ার ইস্যুর অনুমোদন চেয়ে আবেদন করা হবে। বিএসইসি অনুমোদন দিলে শেয়ারহোল্ডারদের কাছ থেকে আবেদন আহ্বান করা হবে।

উল্লেখ্য, কোম্পানিটির ১৬ কোটি ৩৫ লাখ ৮৩ হাজার ১৭২টি শেয়ার রয়েছে। ৫ টি শেয়াররে বিপরীতে একটি রাইট দিলে নতুন শেয়ারের সংখ্যা হবে ৩ কোটি ২৭ লাখ ১৬ হাজার ৬৩৪ টি। প্রিমিয়ামসহ ২৫ টাকা মূল্য নির্ধারণ করেছে পরিচালনা পর্ষদ। এ হিসাবে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৮১ কোটি ৭৯ লাখ ১৫ হাজার ৮৬০ টাকা তুলতে পারবে।

 

 

শেয়ারবাজার/অ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.