সার্কিট ব্রেকারে স্পর্শ ৭ম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড

sarkerশেয়া্রবাজার রিপোর্ট : সপ্তাহের প্রথম কার্যদিবসে মাত্র ১৪ বার হাতবদলেই সার্কিট ব্রেকারের শীর্ষে উঠে এসেছে ৭ম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড। আজ রোববার এ ফান্ডটির ইউনিট দর ১০.০৬ শতাংশ বেড়ে সার্কিট ব্রেকারের শীর্ষে উঠে এসেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

১৯৯৫ সালে পুঁজিবাজারের তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ড খাতের ‘এ’ ক্যাটাগরির ৭ম আইসিবি মিউচ্যুয়াল ফান্ডটির ইউনিট দর ১০.০৬ শতাংশ বা ৮.৪০ টাকা বৃদ্ধি পেয়েছে। এদিন এ ফান্ডটির দর ৮৫.১ টাকা থেকে ৯১.৯০ টাকায় উঠানামা করে এবং সর্বশেষ লেনদেন হয় ৯১.৯০ টাকায়। এদিকে কোম্পানির ৫ হাজার ১২৭টি শেয়ার ১৪ বার হাত বদল হয়। যার বাজারমূল্য দাঁড়ায় ৪ লাখ ৭০ হাজার টাকা।

ফান্ডটির গত এক মাসে সর্বনিম্ন দর ছিল ৮৩.৫০ টাকা ও সর্বোচ্চ দাঁড়ায় ৯৬.৬০ টাকা। গত ছয় মাসে সর্বনিম্ন দর ছিল ৮০ টাকা ও সর্বোচ্চ দাঁড়ায় ৯৮.৫ টাকা এবং গত এক বছরে এর সর্বনিম্ন দর ছিল ৮০ টাকা ও সর্বোচ্চ দাঁড়ায় ১০৫ টাকা।ফান্ডটির পরিশোধত মুলধন রয়েছে ৩ কোটি টাকা।এর রিজার্ভের পরিমান ১০ কোটি ১৯ লাখ টাকা।এ ফান্ডটির মার্কেট লট ১টি এবং ফেস ভ্যালু ১০ টাকা।‍

জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ১৩০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে ৭ম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড। চলতি বছরের ১ ফেব্রুয়ারি ডিএসইতে প্রকাশিত অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর ২০১৪) এ ফান্ডের আয় কমেছে ১৬ লাখ টাকা। এছাড়া চলমান রাজনৈতিক অস্থিরতায় বাজার পরিস্থিতি নিম্নমুখী থাকলেও সম্প্রতি ফান্ডগুলোর ইউনিটের দর অস্বাভাবিকভাবে বাড়ছে। আর এ দর বৃদ্ধির পেছনে ফান্ডগুলো কারসাজি করছে কিনা- তা নিয়ন্ত্রক সংস্থার খতিয়ে দেখা উচিত বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

 

শেয়ারবাজার/মু /অ
 

আপনার মন্তব্য

Top