আইপিও অনুমোদনসহ ৫ ইস্যুর অগ্রগতি প্রতিবেদন চূড়ান্ত করেছে বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট: অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (অ্যানুয়াল পারফর্মেন্স এগ্রিমেন্ট) আওতায় পাঁচ ইস্যুতে কাজ করছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এ পাঁচ ইস্যু হলো: আইপিও অনুমোদন, আইপিও সংক্রান্ত বিধিমালা সংশোধন, ফাইন্যান্সিয়াল ডেরিভেটিভস সংক্রান্ত নীতিমালা প্রণয়ন, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) সংক্রান্ত বিধিমালা প্রণোয়ন এবং পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য প্রশিক্ষণ কর্মসূচি।

আর চলতি ২০১৫-২০১৬ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) এ চুক্তি বাস্তবায়ন অগ্রগতির প্রতিবেদন চূড়ান্ত করেছে বিএসইসি। শিগগিরই এ প্রতিবেদন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হবে বলে জানিয়েছে বিএসইসি।

এর আগে গত ৫ আগস্ট, ২০১৫ তারিখে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নের অগ্রগতি জানাতে বিএসইসি-কে চিঠি দেয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

প্রতিবেদনে বলা হয়েছে, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সচেতনতা ও দক্ষতা বাড়াতে বিএসইসি প্রশিক্ষণ কর্মসূচি পালন করছে। এরই ধারাবাহিকতায় ৩১ অক্টোবর, ২০১৫ পর্যন্ত ১০৮ জন বিনিয়োগকারীকে প্রশিক্ষণ দিয়েছে বিএসইসি।

এদিকে চলতি অর্থবছরের প্রথম চার মাসে অর্থাৎ ৩১ অক্টোবর, ২০১৫ পর্যন্ত দুই কোম্পানিকে আইপিও এর মাধ্যমে পুঁজি উত্তোলনের অনুমোদন দিয়েছে বিএসইসি। এর মধ্যে গত আগস্ট মাসে ৫৫২তম কমিশন সভায় রিজেন্ট টেক্সটাইলকে ২৫ টাকা (১৫ টাকা প্রিমিয়ামসহ) মূল্যের ৫ কোটি সাধারণ শেয়ার আইপিও এর মাধ্যমে ইস্যু করে ১২৫ কোটি টাকা এবং গত সেপ্টেম্বর মাসে ৫৫৪তম কমিশন সভায় ইনফর্মেশন টেকনলজি কনসালটেন্ট লি: কে ১০ টাকা করে এক কোটি ২০ লাখ সাধারণ শেয়ার আইপিও’র মাধ্যমে ইস্যু করে ১২ কোটি টাকা পুঁজি সংগ্রহের অনুমোদন দিয়েছে বিএসইসি।

প্রতিবেদনে ফাইন্যান্সিয়াল ডেরিভেটিভস নীতিমালা প্রণয়ন সম্পর্কে বলা হয়েছে, এ নীতিমালা প্রণয়নের লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের সাথে যোগাযোগের কার্যক্রম অব্যাহত রয়েছে।

ইটিএফ সংক্রান্ত বিধিমালা প্রণয়ন প্রসঙ্গে বলা হয়েছে, ইটিএফ সংক্রান্ত কমিটি শিক্ষা সফর সম্পন্ন করার জন্য সিংগাপুর, মালয়েশিয়া, ফিলিপাইন ইত্যাদি দেশে সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে সফরসূচী চূড়ান্তকরণের ব্যবস্থা নিচ্ছে।

প্রসঙ্গত, ইটিএফ ফান্ড বিধিমালা প্রণয়নের জন্য ২০১৪ সালের ডিসেম্বর মাসে বিএসইসি তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে। গঠিত কমিটির সদস্যরা হলেন নির্বাহী পরিচালক এম হাসান মাহমুদ (আহ্বায়ক), পরিচালক শফিউল আজম (সদস্য) ও উপপরিচালক শেখ মোহাম্মদ লুৎফুল কবির (সদস্য সচিব)।

এছাড়া আইপিও সংক্রান্ত বিধিমালা সংশোধন বিষয়ে বলা হয়েছে, আইপিও সংক্রান্ত বিধিমালা সংশোধনের জন্য কমিটি গঠন করা হয়েছে। গত ২ নভেম্বর, ২০১৫ তারিখে এ কমিটির সর্বশেষ সভা অনুষ্ঠিত হয়েছে। বিধিমালা সংশোধনের জন্য কমিটি একটি প্রতিবেদন দাখিল করেছে। এ প্রতিবেদনের ভিত্তিতে বিধিমালা সংশোধনের কাজ চলছে।

প্রসঙ্গত, গত আগস্ট মাসে ৫৫২তম কমিশন সভায় পাবলিক ইস্যু রুলস, ২০০৬ পরিবর্তন ও সংশোধনের জন্য পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন, নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান, মো: মাহবুবুল আলম, পরিচালক কামরুল আনাম খান, মো: রেজাউল করিম এবং উপ-পরিচালক মো: কাউসার আলী।

বিএসইসি’র উর্ধ্বতন কর্মকর্তারা এ বিষয়ে শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, পুঁজিবাজারের উন্নয়নে ও বিনিয়োগকারীদের সচেতনতা বাড়াতে নির্দিষ্ট লক্ষ্যমাত্রা ধরে কাজ করছে বিএসইসি।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

Top